২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৬:৫২, ৮ মার্চ ২০২১

গুগলে নারায়ণগঞ্জের ছেলে মাহফুজ

গুগলে নারায়ণগঞ্জের ছেলে মাহফুজ

প্রেস নারায়ণগঞ্জ: বিশ্বের অন্যতম বৃহৎ এবং জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে চাকরির সুযোগ পেয়েছেন নারায়ণগঞ্জের মাহফুজুর রহমান সিদ্দিকী।

ইতালী প্রবাসি লেমন মোহাম্মদ ও মনিরা মোহাম্মদ দম্পত্তির একমাত্র সন্তান মাহফুজ ১৯৯৩ সালে নারায়ণগঞ্জের কাশিপুর মধ্যপাড়া এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে ২০১৫ সালে গধমহধ ঈঁস খধঁফব এ্যাওয়ার্ড সহ কম্পিউটার সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। এর আগে নারায়ণগঞ্জের আমলাপাড়াস্থ আইডিয়াল স্কুল থেকে ২০০৮ সালে এসএসসি পাশ করেন। পরে ক্যামব্রিয়ান কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এছাড়াও পড়াশুনা করেছেন নারায়ণগঞ্জের প্রিপারেটরি স্কুল এবং কিন্ডার কেয়ার স্কুলে।

বর্তমানে তিনি অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সে পিএইচডি করছেন। কৃত্তিম বুদ্ধিমত্তার মাধ্যমে ক্যান্সার এবং বিভিন্ন রোগ শনাক্তকরনে গবেষণা করছে। কম্পিউটার বিজ্ঞানের নোবেল প্রাইজ Turin Award প্রাপ্ত প্রফেসর ইউশোয়া বেনজো সহ অনেক নামকরা গবেষকদের সাথে কাজ করেছেন তিনি। তার আবিষ্কৃত টেকনোলজি করোনা ভাইরাস সহ ৮৫০ এর বেশি গবেষণায় ব্যবহৃত হয়েছে। গবেষণার পাশাপাশি যুক্ত আছেন বিশ্বের বিভিন্ন খ্যাতিমান সায়েন্টিফিক জার্নাল এবং কনফারেন্সের রিভিউ বোর্ডের সাথে। সায়েন্টিফিক গবেষণা রিভিউতে অবদানের জন্য IEEE Transactions on Medical Imaging থেকে এবং Distinguished Reviewer Ges Journal of Biomedical Informatics থেকে Outstanding Reviewer এ্যাওয়ার্ড পেয়েছেন। সম্প্রতি সে গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে এবং এনভিডিয়ায় কৃত্তিম বুদ্ধিমত্তার উপর গবেষণা করার সুযোগ পেয়েছেন।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়