বুধবার ২৮ অক্টোবর, ২০২০

‘অনতিবিলম্বে ফ্রি ফেসবুক ফিরিয়ে দেয়া হোক’

সোমবার, ২০ জুলাই ২০২০, ১৮:৪৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

আফসানা ইরা: বিটিআরসি-এর সাম্প্রতিক নির্দেশনা অনুযায়ী ফেসবুক সংশ্লিষ্ট যাবতীয় অফারসমূহ বন্ধ করা হয়েছে। বলা হয়েছে, অপরাধ ঠেকাতে বিনা মূল্যে ফেসবুকসহ সোশ্যাল মিডিয়া প্যাক বন্ধ করা হয়েছে। এটা কোন কথা?

এমবি (মেগাবাইট) দিয়ে চাললে বুঝি অপরাধ করা যায় না? এ যেন চুরি ঠেকাতে ঘরের দরজা খোলা রেখে জানালা বন্ধ করা। বেকার শিক্ষার্থীদের ভার্চুয়াল ক্লাস করতে যে ইন্টারনেট ও ডিভাইস প্রয়োজন তা পাচ্ছে না, বাজেটে বাড়ানো হলো ইন্টারনেট ও ফোনের চার্জ। এখন শোনা যাচ্ছে, অপরাধ ঠেকাতে বিনা মূল্যে ইন্টারনেট সুবিধা কেউ পাবে না?

হায়রে কপাল! পোড়া কপাল বেকারদের। সবার সব ক্ষোভ কি বেকারদের উপর? আচ্ছা অপরাধী কি ফকির? টাকা দিয়ে নেট কিনে অপরাধ করতে পারবে না? যাক বড়ই উপকার হইলো দেশের জন্য এমন একটি সুন্দর কাজ করাতে এখন থেকে আমরা অপরাধ মুক্ত বাংলাদেশ আশা করতে পারি তাই না?

এমবি ছাড়া ফেসবুক চালানো অন্ধের মত তারপর বিভিন্ন খবর, গ্রুপে শিক্ষা বিষয় অনেক জানার ছিল, গ্রামের মানুষগুলো গ্রুপে সব চাকুরি সার্কুলার দেখতে পারতো প্রতিদিন বেকারদের সব সময় এমবি কিনা সম্ভব হতো না। সব সিম থেকে সকল ধরনের ফ্রি সার্ভিস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত অযৌক্তিক এবং অমানবিক।

দেশের করোনা পরিস্থিতির জন্য সব ধরনের/পেশার মানুষই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এটাও বিবেচনায় রাখা প্রয়োজন। রক্তদাতা ম্যানেজ করা, স্টাডি গ্রুপে পোস্টগুলো পড়াসহ বিভিন্নভাবে ফ্রি সার্ভিসটি উপকারে লাগতো বেকারদের এসকল বিবেচনায় নিয়ে ফ্রি সার্ভিস পুনরায় বহাল রাখা প্রয়োজন।

পরিশেষে বলতে চাই, যারা অপরাধ করবে তারা বিনামূল্যেও করবে এবং টাকার বিনিময়ে হলেও করবে। সুতরাং বিটিআরসির এই ফ্রি ফেসবুক নিষিদ্ধের ব্যাপারে তীব্র নিন্দা প্রকাশ করছি।

সব খবর
সোশাল মিডিয়া বিভাগের সর্বশেষ