শুক্রবার ২৩ এপ্রিল, ২০২১

আজ পবিত্র শবে বরাত

সোমবার, ২৯ মার্চ ২০২১, ১৮:৫৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: যথাযোগ্য মর্যাদায় ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সোমবার (২৯ মার্চ) রাতে নারায়ণগঞ্জবাসী পালন করবে মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখে দিবাগত রাতটি মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। এই রাতে মহান আল্লাহ তাআলা তাঁর বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন।

জেলার ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবেন। অনেকে রোজা রাখেন, দান-খয়রাত করেন। অতীতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন। পবিত্র শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়।

বাসাবাড়ি ছাড়াও মসজিদে-মসজিদে সারারাত চলে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল, অন্যান্য এবাদত-বন্দেগি ও মোনাজাত। রাতব্যাপী এবাদত, বন্দেগি, জিকির ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানগণ মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। তাই এ রাতে কবরস্থানগুলোতেও মুসল্লিদের উপচেপড়া ভিড় থাকে।

মুসুল্লিদের ভীর সামলাতে অনেক মসজিদ বারান্দায় এবং বাইরে বাড়িত প্যান্ডেল এবং চট ও মাদুর বিছিয়ে দিয়া হয়। এছাড়া পাইকপাড়া কবরস্থান ও মাসদাইর কবরস্থনে মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারতের ব্যবস্থা করা হয়েছে। আলোকসজ্জাও করা হয়েছে বিভিন্ন মসজিদ ও কবরস্থানগুলোতে।

কিন্তু মহামারী করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে ইবাদত করার আহ্বান জানানো হয় মসজিদগুলোতে। আল্লাহ তাআলার কাছে বিপদের এই সময় বিশেষ দোয়া করার আহব্বান জানানো হয়। যেন এই সংক্রমণ থেকে আমরা সবাই দ্রুত মুক্তি পাই।’

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ