শুক্রবার ২২ অক্টোবর, ২০২১

কালিয়ানী খালে দেওভোগ-মাসদাইরে জলাবদ্ধতা

বুধবার, ২৩ জুন ২০২১, ২১:৩৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: দখল ও দূষণের কারণে এনায়েতনগর ইউনিয়ন পরিষদের গুরুত্বপূর্ণ কালিয়ানী খালটি এখন মৃতপ্রায়। এই খালের কারণে ইউপির বেশ কয়েকটি এলাকায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতায় ভোগেন। এবার দখল হওয়া খালটির কারণে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের দেওভোগ, গঁলাচিপা ও মাসদাইরসহ কয়েকটি এলাকার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।

বুধবার (২৩ জুন) নগরীর দেওভোগ, গঁলাচিপা ও মাসদাইর এলাকায় জলাবদ্ধতার কারণ খুঁজতে গিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রতিনিধি দলও এই কারণ খুঁজে পান। কালিয়ানী খালটি দখল ও দূষণে প্রায় ভরাট হয়ে যাওয়ার কারণে ড্রেনেজ ব্যবস্থা ব্যাহত হচ্ছে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খালটি পুনরুদ্ধার না করতে পারলে জলাবদ্ধতা থেকে মুক্তি পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন বলেন, ‘নগরীর মাসদাইর, গঁলাচিপা ও দেওভোগের কয়েকটি এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এই বিষয়ে সমাধান দেওয়ার জন্য মেয়র মহোদয়ের নির্দেশে জলাবদ্ধতার কারণ নিরুপনে একটি প্রতিনিধি দল এলাকাগুলো পরিদর্শন করেছি। পরিদর্শনে ও এলাকাবাসীর ভাষ্যমতে, এনায়েতনগর ইউনিয়ন পরিষদের কালিয়ানী খালটি দখল হওয়া এই জলাবদ্ধতার অন্যতম কারণ। এই খালটি উদ্ধার করতে পারলে জলাবদ্ধতা দূর হবে।’

তিনি আরও বলেন, নারায়ণগঞ্জ পৌরসভা থাকাকালীন সময় থেকে নগরীর দেওভোগ, গঁলাচিপা, মাসদাইরসহ আশেপাশের এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থার সাথে কালিয়ানী খাল যুক্ত ছিল। অতিবৃষ্টিতে জমা হওয়া পানি ড্রেনেজ ব্যবস্থা মধ্য দিয়ে খালে গিয়ে পড়তো। কিন্তু দিনের পর দিন কালিয়ানী খালটি দূষণ ও দখলে মৃতপ্রায়। এখন পানি নিষ্কাশন তো দূরের কথা কালিয়ানী খালের আশেপাশের এলাকার পানি উপচে মাসদাইর, গঁলাচিপা ও দেওভোগ এলাকায় এসে পড়ছে। এতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। শুধু দেওভোগ-মাসদাইরই নয় এনায়েতনগর ইউনিয়নেরও অনেকগুলো এলাকা এই খালটির কারণে জলাবদ্ধতা তৈরি হয়েছে। অবৈধ স্থাপনা উচ্ছেদ ও খালটি পরিষ্কার করে উদ্ধারের বিষয়ে ইউনিয়ন পরিষদে চিঠি দেওয়া হবে। যত দ্রুত সম্ভব জলাবদ্ধতার সমস্যা নিরুপনে কাজ করছে সিটি কর্পোরেশন।

সব খবর
জনদুর্ভোগ বিভাগের সর্বশেষ