শনিবার ২৮ নভেম্বর, ২০২০

কালীপূজা উপলক্ষে নারায়ণগঞ্জে প্রদীপ প্রজ্জ্বলন

শনিবার, ১৪ নভেম্বর ২০২০, ২২:৪৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সারাদেশের মত নারায়ণগঞ্জেও প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে কালীপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। দুর্গোৎসবের পর সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব হলো কালীপূজা।

শনিবার (১৪ নভেম্বর) রাত সোয়া ৮টায় নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশন আশ্রমে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে কালীপূজা শুরু হয়।

দেবী কালী সম্পর্কে রামকৃষ্ণ মিশন আশ্রমের অধ্যক্ষ স্বামী একনাথনন্দজী মহারাজ বলেন, পূরাণ মতে, কালী দেবী দুর্গারই আরেকটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালীপূজার দিন সনাতন ধর্মের অনুসারীরা সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। একে বলা হয় দীপাবলী।

পূজার সময়সূচি সম্পর্কে তিনি বলেন, রাত ৮টায় কালীপূজা উপলক্ষ্যে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু। পূজা হবে রাত সাড়ে ৯টায়। পরে ভোর ৪টায় অঞ্জলি ও ভোর ৫টায় কালীপূজার যজ্ঞ শুরু হবে।

প্রদীপ প্রজ্জ্বলনে উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ে উপ-সচিব গোপাল চন্দ্র দাস, এফবিবিসিআই’র পরিচালক প্রবীর কুমার সাহা, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ রতন কুমার সাহা, তারাপদ আচার্য্য প্রমুখ।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ