শুক্রবার ২৩ এপ্রিল, ২০২১

তোলারাম কলেজের শিক্ষার্থী ছিলেন ট্রান্সজেন্ডার নারী শিশির

রবিবার, ৭ মার্চ ২০২১, ২১:১০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: বাংলাদেশে প্রথমবারের মত টেলিভিশনে সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান শিশির। দেশজুড়ে আলোচিত এই নারী পড়াশুনা করেছিলেন নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজে। সোমবার ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে বৈশাখী টেলিভিশনের দুপুর ১২টা এবং বিকেল ৪টার সংবাদপাঠ করবেন তিনি।

বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করা তাসনুভা মাধ্যমিকের গণ্ডি পার করে বাগেরহাট ছাড়েন। নারায়ণগঞ্জে এসে চাচার বাসায় থেকে উচ্চমাধ্যমিকে ভর্তি হন সরকারি তোলারাম কলেজে। পরবর্তীতে এই কলেজ থেকেই সমাজকর্ম বিভাগে অনার্স-মাস্টার্স শেষ করেন। একইসঙ্গে ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ থেকে পাবলিক হেলথ বিষয়ে আরও এক বছরের জন্য মাস্টার্স করেন।

জানা গেছে রূপান্তরিত নারী হতে প্রথমে বাংলাদেশে চিকিৎসা নেন কিন্তু কিছু সাইড ইফেক্ট দেখা দেয়। পরে ২০১৬ সালের শেষের দিকে কলকাতায় গিয়ে চিকিৎসকের পরামর্শে পুরুষ থেকে রূপান্তরিত নারী হয়ে ওঠেন। তারপর নিজের নাম কামাল হোসেন শিশির পরিবর্তন করে রাখেন তাসনুভা আনান শিশির।

শারীরিক সীমাবদ্ধতা নিয়ে জন্মগ্রহণ করার পর পারিবারিক, সামাজিকভাবে লাঞ্ছনার শিকার হয়ে অনেকটা বিধ্বস্ত হয়ে পড়েছিলেন তাসনুভা। পড়াশোনা করতে গিয়েও অনেক প্রতিবন্ধকতা পেরোতে হয়েছে তাসনুভাকে। কিন্তু এসব বাধা-বিপত্তি পেরিয়ে নিজেকে সামনে এগিয়ে নিয়ে গেছেন তিনি।

তাসনুভা বলেন, আমি চাই অন্য ট্রান্সজেন্ডাররা যোগ্যতা অর্জন করুক। ভালো পেশা বেছে নিক। তাদের সবার কাছে আমার একটাই অনুরোধ যোগ্য হওয়াটা সবচেয়ে বেশি দরকার। তাই তারা যেন আপনার জেন্ডারটা না দেখে গুণটা দেখেন, সেই লক্ষ্যে কাজ করে যাওয়া। সবাই যোগ্যতা দেখেন। কারণ, যোগ্য ব্যক্তিকে কখনো দমিয়ে রাখা যায় না। তাই যার যতটুকু মেধা আছে, জ্ঞান আছে তা নিয়ে কাজে লাগিয়ে যোগ্যতা অর্জন করা বেশি জরুরি।

সব খবর
পজিটিভ নারায়ণগঞ্জ বিভাগের সর্বশেষ