মঙ্গলবার ২৬ জানুয়ারি, ২০২১

নগরীতে কুনতং অ্যাপারেলসের শ্রমিকদের সমাবেশ

বুধবার, ১৩ জানুয়ারি ২০২১, ১৮:৪২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জে অবস্থিত আদমজী ইপিজেডের কুনতং অ্যাপারেলস লি. (ফ্যাশন সিটি) বন্ধ কারখানা খুলে দেওয়া এবং শ্রমিকদের সকল বকেয়া বেতন পরিশোধ করার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে শ্রমিকরা। বুধবার (১৩ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় চাষাঢ়া শহীদ মিনারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফন্টের সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরিফ, সহ সভাপতি হাসনাত কবির, সিদ্ধিরগঞ্জের রুহুল আমিন সোহাগ, কাচঁপুর থানার সহ সভাপতি আনোয়ার খান ও কুনতং অ্যাপারেলসের শ্রমিকরা প্রমুখ।

বক্তারা বলেন, যাদের ঘাম ও শ্রমে আপনারা বিলাসিতা করেন সেই গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য মূল্য দেওয়া হচ্ছেনা। মালিকদের অনিয়মের জন্য আপনারা কিছু বলছেন না। আর শ্রমিকরা শান্তিপূর্ণ ভাবে সমাবেশ করলে পুলিশ দিয়ে লাঠিপেটা করছেন। যদি তর্কের খাতিরে লে-অফ মেনে নিই তাহলেও আপনি সর্বোচ্চ এক কি দুই মাস বন্ধ রাখতে পারেন। কিন্তু দীর্ঘ ৫ মাস কোন আইনে আপনি কারখানা বন্ধ রেখেছেন। পাশাপাশি শ্রমিকদের বেতনও পরিশোধ করছেন না। অথচ এই শ্রমিকরা যখন তাদের অধিকারের জন্য সংগ্রাম করছে তখনই তাদের ইপর লাঠিচার্জ করা হচ্ছে।

বক্তারা আরও বলেন, শ্রম আইনের ক্ষেত্রে বেপজার ভিতরে এক আইন বাইরে অন্য আইন। শ্রমিকরা যদি সভ্যতা সৃষ্টি করতে পারে সেই সভ্যতা আবার ধ্বংস করতেও পারে। যখন শ্রমিকদের বেতন বৃদ্ধির জন্য সকলে আন্দোলন করছে। ঠিক তখনই কোন কারণ ছাড়া সেপ্টেম্বরের ১২ তারিখ থেকে কুনতং অপ্যারেলস লি. (ফ্যাশন সিটি) কারখানাটি বন্ধ আছে। নিয়ম হলো শ্রমিকের মজুরির এক চতুর্থাংশ টাকা লে অফের টাকা হিসেবে প্রদান করা হবে। কিন্তু এই অল্প টাকায় বর্তমান সময়ে প্রাত্যহিক জীবনযাপন সম্ভব নয়। অনতিবিলম্বে কারখানাটি চালু করতে হবে এবং সকল বকেয়া বেতন পরিশোধ করতে হবে। অন্যথায় একের পর এক কর্মসূচী চলতে থাকবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ