শনিবার ২৮ নভেম্বর, ২০২০

নারায়ণগঞ্জে কাচারিগলিতে হবে কুমারী পূজা

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ২০:৪০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: করোনা পরিস্থিতির কারণে এবার শারদীয় দুর্গোৎসবের আয়োজন সীমিত করা হয়েছে। একই কারণে রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে কুমারী পূজার আয়োজন বাতিল করা হয়েছে। তবে প্রতি বছরের ন্যায় এবারও নারায়ণগঞ্জের নিতাইগঞ্জের জমিদারি কাচারিগলি এলাকায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। তবে আয়োজনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। প্রতি বছর সর্বসাধারণের উপস্থিতি ও অংশগ্রহণে কুমারীপূজার আয়োজন করা হলেও এবার তেমনটা হচ্ছে না। কুমারীপূজায় সাধারণের অংশগ্রহণ বন্ধ রেখে পুরো আয়োজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরাসরি সম্প্রচার করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন পূবালী গ্রুপ এন্ড ইন্ডাষ্ট্রিজের পরিচালক জয় কে সাহা। তিনি জানান, প্রতি বছর পারিবারিকভাবে তাদের বাড়িতে দুর্গাপূজার আয়োজন করা হয়। সেখানে গত ১২ বছর যাবত কুমারীপূজার আয়োজন করা হয়। করোনা পরিস্থিতিতে বিধিনিষেধকে মাথায় রেখে এবারও হবে কুমারীপূজা।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে জমিদারি কাচারিগলি এলাকায় পূবালী গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের শারদীয় দুর্গা মন্ডপে সরেজমিনে দেখা যায়, সজ্জার কাজ করছেন কারিগররা। প্রতিমা তৈরি এবং অলংকরণ সম্পন্ন হলেও বাকি রয়েছে স্থাপনের কাজ। বৃহস্পতিবার মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। তার আগেই মন্ডপ প্রস্তুতের কার্যক্রম শেষ হয়ে যাবে বলে জানান জয় কে সাহা।

তিনি বলেন, সারাবিশ্ব ব্যাপী করোনার প্রকোপ। এবার করোনার কারণে সকল আয়োজন সীমিত আকারে নিয়ে আসা হয়েছে। ফলে আমাদের আয়োজনও সংক্ষিপ্ত করা হয়েছে। পূজোটাকে মুখ্য করে উৎসবটাকে বাদ দিয়েছি। বিভিন্ন সচেতনতামূলক স্লোগান সম্বলিত ব্যানার-ফেস্টুন সাটানো হবে। এছাড়া সকল প্রকার স্বাস্থ্যবিধি মানার চেষ্টা থাকবে।

কুমারী পূজা আয়োজনের বিষয়ে জয় কে সাহা বলেন, এবার ১৩তম দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। গত বছরগুলোর মতো এবারও কুমারীপূজা হবে এখানে। করোনা পরিস্থিতির কারণে এবার দর্শনার্থীদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে ‘পূবালী গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর শারদীয় দুর্গোৎসব’ নামক ফেসবুক পেজে পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে বলে জানান তিনি।
প্রতি বছর শহরের মিশনপাড়া এলাকায় রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা আয়োজন করা হয়। কিন্তু করোনার কারণে এবার সে আয়োজন বন্ধ রাখা হয়েছে বলে জানান নারায়ণগঞ্জের রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ একনাথনন্দ মহারাজ।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ