বৃহস্পতিবার ২১ জানুয়ারি, ২০২১

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত চাষাঢ়া বালুর মাঠ

মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১, ২২:০৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত এই নারায়ণগঞ্জ জেলা। তাঁর জীবদ্দশায় বিভিন্ন সময় নারায়ণগঞ্জে এসেছিলেন তিনি বহুবার। চাষাঢ়ার বায়তুল আমান, পাইকপাড়ার মিউচুয়াল ক্লাব, নারায়ণগঞ্জের পাবলিক লাইব্রেরী, দুই নম্বর রেলগেইট এলাকার রহমতউল্লাহ ইনস্টিটিউটে জড়িয়ে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি। চাষাঢ়ার বালুর মাঠেও একবার সভা করেছিলেন বঙ্গবন্ধু। ওই সভা পরিচালনা করেছিলেন বর্তমান জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই। সে সময় তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি ছিলেন।

আওয়ামী লীগ নেতা আব্দুল হাইয়ের স্মৃতিচারণ অনুযায়ী, ১৯৬৯ সালের অক্টোবরে সাধারণ নির্বাচনের প্রচারণার অংশ হিসেবে এক সভায় উপস্থিত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ওই নির্বাচনী সভায় প্রধান অতিথি ছিলেন। সভাটি অনুষ্ঠিত হয় নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া বালুর মাঠে। বর্তমানে যেখানে নূর মসজিদ, সেখানেই সভার মঞ্চ করা হয়েছিল। ওই পুরো জায়গাটিই ছিল বালুর মাঠ। পরবর্তীতে বালুর মাঠটি না থাকলেও এখন পর্যন্ত এই জায়গাটি বালুর মাঠ বলেই পরিচিত।

জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, ‘ওই সময় আমি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ছিলাম। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের প্রচারণায় নারায়ণগঞ্জে আসলেন বঙ্গবন্ধু। সময়টা ছিল ৬৯’র অক্টোবর মাস। চাষাঢ়ার বালুর মাঠে মঞ্চ করা হলো। তখন পুরোটাই বালুর মাঠ, কোনো স্থাপনাই ছিল না এখানে। নূর মসজিদের জায়গাটিতে মঞ্চ করা হয়েছিল। সভায় আফজাল ভাই মানপত্র পাঠ করেছিলেন। আর সভার পরিচালনার দায়িত্বে ছিলাম আমি। নারায়ণগঞ্জের কয়েকটি স্থানসহ চাষাঢ়ার বালুর মাঠটিও বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত।’

নারায়ণগঞ্জে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বায়তুল আমানে একাধিকবার এসেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার স্মৃতি বিজড়িত এই বাড়িটি এখনও রয়েছে। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত পাইকপাড়া মিউচুয়াল ক্লাবটিকেও সংরক্ষণ করার জন্য কাজ করছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। শহরের দুই নম্বর রেলগেইট এলাকায় রহমতউল্লাহ ইনস্টিটিউট ভেঙে ফেলা হলেও সেখানে বঙ্গবন্ধুর স্মৃতিতে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু চত্ত্বর। তবে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত চাষাঢ়া বালুর মাঠটিতে উঠেছে বেশ কয়েকটি সুউচ্চ ভবন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ