মঙ্গলবার ০৯ মার্চ, ২০২১

বার নির্বাচন সুষ্ঠু না হলে প্রধান বিচারপতির কাছে নালিশ

মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ২১:৪২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচন বাধাহীন ও সুষ্ঠু না হলে প্রধান বিচারপতির কাছে নালিশ করবেন বলে জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন। তিনি হুশিয়ারি দিয়ে বলেছেন, গত নির্বাচনের পূর্বে নেতাকর্মীর বাড়িতে হানা দিয়ে গ্রেফতার করার ঘটনা ঘটেছিল। এবার সাবধান হয়ে যান। এই নির্বাচনে কাউকে হয়রানি করা হলে সরাসরি প্রধান বিচারপতির কাছে বিচার চাইবেন, বলেন মাহবুব উদ্দিন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জ জেলা আদালতের বিপরীত পাশে অবস্থিত একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপিপন্থী আইনজীবী প্যানেলের পরিচিতি সভায় তিনি এসব কথা বলেন। ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাহবুব উদ্দিন।

তিনি আরও বলেন, বিচার বিভাগের স্বাধীনতায় হস্তক্ষেপ করে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল। সাবেক এই বিচারপতি এখন কানাডায় রিফিউজি বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, টেলিফোনের মাধ্যমে রায় তুলে নেওয়ার হুমকি দেওয়া হলে আইনজীবীদের দাম থাকে না। এখন হাইকোর্ট, আপিল বিভাগের বিচারপতি, জজ, ম্যাজিস্ট্রেটরা আতঙ্কে থাকেন। কোনো সেন্সেটিভ মামলায় আইন আপনার পক্ষে থাকলেও বিচার পাবেন না। এইসব যারা করেন তাদের প্রত্যাখ্যান করতে হবে।

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগ প্রসঙ্গ তুলে মাহবুব উদ্দিন বলেন, ‘পূর্ণাঙ্গ বেঞ্চ রায় দিয়েছিল। নিয়ম অনুযায়ী রিভিউ না করে রায় পরিবর্তনের জন্য সাবেক প্রধান বিচারপতিকে চেয়ারে বসতে দেওয়া হবে না বলে হুমকি দেওয়া হলো। হুমকিতে মাথা নত না করায় তাকে জোর করে চিকিৎসার কথা বলে দেশের বাইরে পাঠিয়ে পদত্যাগ করতে বাধ্য করা হলো। বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এখন কানাডায় রিফিউজি। তার একমাত্র অপরাধ তিনি কথা অনুযায়ী রায় পরিবর্তন করেন নাই। আওয়ামী লীগ সরকার বিচার বিভাগে যে কলঙ্ক লেপন করেছে তেমন নজির সারা পৃথিবীতে নাই।’

প্যানেল পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যসচিব ফজলুর রহমান। জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি খন্দকার আজিজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও জেলা বিএনপির আহ্বায়ক তৈমুর আলম খন্দকার, সদস্যসচিব মামুন মাহমুদ, মহানগর বিএনপির সহসভাপতি সাখাওয়াত হোসেন, অ্যাড. জাকির হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সবুর খান সেন্টু, আইনজীবী সমিতির সাবেক সভাপতি আব্দুল বারী ভুঁইয়া।

আরও উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি পদে মনোনীত প্রার্থী অ্যাড. সরকার হুমায়ুন কবীর, সিনিয়র সহ সভাপতি পদে মনোনীত অ্যাড. মানিক মিয়া, সহ সভাপতি পদে অ্যাড. আনোয়ারুল আলম রিপন, সাধারণ সম্পাদক পদে মনোনীত অ্যাড. কামাল হোসেন মোল্লা প্রমুখ।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ