মঙ্গলবার ২৬ জানুয়ারি, ২০২১

ভুয়া ভাউচারে তেল খরচ, বিআইডব্লিউটিএ কার্যালয়ে দুদকের অভিযান

রবিবার, ২২ নভেম্বর ২০২০, ২১:০৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: অভিযোগ ছিল উদ্ধারকারী জাহাজের ভুয়া তেল খরচ দেখিয়ে অর্থ উত্তোলন করে আসছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগ। এই অভিযোগে অভিযান চালিয়ে প্রমানও পেয়েছে দুর্নীতি দমন কমিশন। অভিযোগের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করার প্রস্তুতি নিচ্ছে তদন্তকারী দল।

রোববার (২২ নভেম্বর) বিআইডব্লিউটিএ নৌ-সংরক্ষণ ও পরিচালনা কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ কার্যালয়ে অভিযান চালায় দুদকের এনফোর্সমেন্ট ইউনিট। দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

বিষয়টি নিশ্চিত করে দুদক পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান, জাহাজ দুর্ঘটনায় উদ্ধারকারী জাহাজের তেল খরচের ভুয়া ভাউচার তৈরি করে অর্থ উত্তোলন ও আত্মসাতের অভিযোগে অভিযানটি পরিচালিত হয়। দুদক টিম বিআইডব্লিউটিএ এর নৌ-সংরক্ষণ ও পরিচালন বিভাগের নারায়ণগঞ্জ কার্যালয় পরিদর্শন করে সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে পর্যালোচনা করে। নথি ও রেকর্ডপত্র পর্যালোচনা করে ভুয়া তেল খরচ দেখিয়ে অর্থ আদায় ও আত্মসাতের অভিযোগের সত্যতা পেয়েছে দুদক কর্মকর্তারা। অভিযোগের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করা হবে।

এদিকে বিআইডব্লিউটিএ এর নৌ-সংরক্ষণ ও পরিচালন কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ কার্যালয় সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জে পূর্বে প্রত্যয় ও নির্ভীক নামে দু’টি উদ্ধারকারী জাহাজ ছিল। তবে নির্ভীক এখন বরিশাল থেকে পরিচালিত হয়। নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় পরিচালিত হয়। বিআইডব্লিউটিএ এর নৌ-সংরক্ষণ ও পরিচালন কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ কার্যালয়ের অদূরে শহরের ৫ নম্বর ঘাটে শীতলক্ষ্যা নদীতে নোঙর করা থাকে আড়াইশো টন ওজনের উত্তোলন ক্ষমতা সম্পন্ন উদ্ধার জাহাজটি। এই জাহাজেরই ভুয়া তেল খরচ তৈরি করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগে তদন্তে নামে দুদক।

অভিযোগের বিষয়ে কিছু বলতে চাননি বিআইডব্লিউটিএ এর নৌ-সংরক্ষণ ও পরিচালনা কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ কার্যালয়ের উপপরিচালক জহির উদ্দিন। তবে তিনি প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘নারায়ণগঞ্জের উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের তেল খরচের বিল নিয়ে অভিযোগ ছিল। দুদকের একটি টিম এসেছিল। তারা বিভিন্ন কাগজপত্র দেখেছেন। পরে চলে গেছেন।’

এ বিষয়ে জানতে চাইলে বিআইডব্লিউটিএ এর নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষের যুগ্ম পরিচালক মাসুদ কামাল প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘দুদকের একটি টিম এসেছিলেন। তবে উদ্ধার জাহাজের দায়িত্ব রয়েছে অন্য ডিপার্টমেন্টে। এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।’

সব খবর
নগর বিভাগের সর্বশেষ