মঙ্গলবার ০৯ মার্চ, ২০২১

রাজউকের প্রস্তাব বাস্তবসম্মত নয়, নাসিকের চিঠি

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ১৯:৩৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ভবনের উচ্চতা সর্বোচ্চ তিন থেকে ছয়তলা নির্ধারণ করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দেওয়া প্রস্তাবকে বাস্তবসম্মত নয় বলছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক)। রাজউকের ডিটেইল এরিয়া প্লানের (ড্যাপ) বিপরীতে গত বছরের নভেম্বরে চিঠিও দিয়েছে নাসিক। নাসিক বলছে, প্রস্তাবিত ড্যাপ অনুযায়ী ভবনের সর্বোচ্চ উচ্চতা নিয়ন্ত্রণ করলে নারায়ণগঞ্জে ব্যবসা-বাণিজ্যের প্রসার ব্যাহত হবে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ডিটেইল এরিয়া প্লান (ড্যাপ) এ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনভুক্ত এলাকায় ভবনের উচ্চতা ৩-৪ তলা ও বিশেষ শর্তে সর্বোচ্চ ৫-৬ তলা পর্যন্ত করার প্রস্তাব দিয়েছে। এর বেশি উচ্চতার ভবন নির্মাণের ক্ষেত্রে রাজউক অনুমতি দিবে না বলে জানিয়েছে। রাজউক আওতাধীন এলাকাগুলোকে বিভিন্ন ব্লকে ভাগ করে ব্লকের জনসংখ্যার ধারণক্ষমতা, সড়ক অবকাঠামো, নাগরিক সুবিধা এবং উন্নয়নের ধরনের উপর ভিত্তি করে ভবনের উচ্চতা নির্ধারণ করেছে। সে অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনেভুক্ত এলাকায় সর্বোচ্চ ছয়তলা ভবন নির্মাণের প্রস্তাব দিয়েছে রাজউক।

তবে এই প্রস্তাব বাস্তবসম্মত নয় এবং এতে নগরীর উন্নয়ন ব্যাহত হবে উল্লেখ করে গত ১ নভেম্বর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল আমিন রাজউককে চিঠি দিয়েছে। এ বিষয়ে সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম বলেন, নারায়ণগঞ্জ একটি বাণিজ্যিক শহর। পৃথিবীর উন্নত দেশগুলোর যেখানে ব্যবসা-বাণিজ্য রয়েছে সেখানে বহুতল ভবন বিদ্যমান। অথচ রাজউকের প্রস্তাবিত ড্যাপে নারায়ণগঞ্জে সর্বোচ্চ ছয়তলা ভবন নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাব অনুযায়ী ভবনের উচ্চতা নিয়ন্ত্রণ হলে তা ব্যবসা বাণিজ্যের প্রসারে প্রভাব ফেলবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ