বৃহস্পতিবার ০২ ডিসেম্বর, ২০২১

রূপগঞ্জে রাইস মিলে হতাহতদের ক্ষতিপূরণ দেয়ার দাবি

রবিবার, ২১ নভেম্বর ২০২১, ২০:৩৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: রূপগঞ্জে সিটি গ্রুপের অটোরাইস মিলে বিষ্ফোরণে অগ্নিদগ্ধ শ্রমিকের মৃত্যুর জন্য মালিককে দায়ী করে তার শাস্তি ও নিহতদের আজীবন আয়ের সমান ও আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছে নারায়ণগঞ্জ জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

রবিবার (২১ নভেম্বর) রাতে জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আবু নাঈম খান বিপ্লব ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে অগ্নিদগ্ধ শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি করে তারা বলেন, শনিবার রূপগঞ্জের রূপসীতে সিটি গ্রুপের অটো রাইস এন্ড ডাইল মিলসে হাকস ইয়ার্ডের পাইপে বিষ্ফোরণে অগ্নিকাণ্ড ঘটে ৪ জন শ্রমিক মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হয়। তিন জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হলে শনিবার রাতে ও রবিবার সকালে দুজন শ্রমিক মৃত্যুবরণ করেন। একজনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

নেতৃবৃন্দ আরও বলেন, তাজরীন, রানা প্লাজাসহ বহু কারাখানায় এবং সর্বশেষ রূপগঞ্জেরই সেজান জুস কারখানায় মালিকের ও সরকারি কর্তৃপক্ষের দায়িত্বহীনতার সহস্রাধিক শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃত্যুর মিছিল দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। অতি মুনাফালোভী এ সমস্ত মালিকেরা যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না নিয়ে ফ্যাক্টরি চালায়। দেখভালের দায়িত্বে থাকা সরকারি কর্তৃপক্ষ অদৃশ্য কারণে সেখানে দায়িত্বপালন করে না। এতো মৃত্যুর পরও আজ পর্যন্ত কোন ঘটনায় দায়ী মালিকের এবং সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের শাস্তি হয়নি। এ কারণে এ ধরণের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। সিটি গ্রুপের অটো রাইস এন্ড ডাইল মিলসে অগ্নিদগ্ধ শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকের দৃষ্টান্তমূলক শাস্তি এবং আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী রাইসমিলে কাঠামোগত দুর্বলতায় শ্রমিকের মৃত্যুর জন্য আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার দাবি করেন এবং আহতদের সুচিকিৎসা উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসন দাবি জানাচ্ছি।

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ