সোমবার ২১ জুন, ২০২১

সৌদি আরবের সঙ্গে মিল রেখে ফতুল্লায় ঈদ উদযাপন

বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১৬:৪৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সৌদি আরবের সঙ্গে মিল রেখে নারায়ণগঞ্জের ফতুল্লায় ঈদ উদযাপন হয়েছে। বৃহস্পতিবার (১৩ মে) সকাল ১০টায় ফতুল্লার পূর্ব লামাপাড়া সকাল ৯টায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া মসজিদে ঈদের নামাজ আদায় করেন `জাহাগিরিয়া তরিকার` অনুসারীরা।

প্রতি বছরের মতো নারায়ণগঞ্জসহ  ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, গাজীপুর, সাভারের মুসল্লিরা এতে অংশ নেন। ঈদের জামাতের ইমামের দায়িত্ব পালন করেন হযরত শাহ্ সুফী মমতাজিয়া মাদ্রাসার হাফেজ মাওলানা আনোয়ার হোসেন শুভ।

ঈদের জামাত শেষে দেশ ও জাতির সুখ ও সমৃদ্ধি কামনা করে করোনা মহামারী থেকে বাংলাদেশকে হেফাজত করার জন্য আল্লাহর কাছে বিশেষ দোয়া করা হয়।

ঈদ জামাত বিষয়ে হযরত শাহ্ সুফী মমতাজিয়া মাদ্রাসা ও এতিমখানার সভাপতি আলিম হোসেন তুহিন বলেন, প্রতি বছরের ন্যায় এবারো আমরা সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করেছি। আমরা মূলত দুইটি বিষয়ের উপর নির্ভর করি। রাসূল (সা.) এর একটি হাদিস আবু হুরায়রা (রা.) বর্ণিত, `ঈদ হবে সেদিন যেদিন তোমরা সকলে ঈদ পালন করবে। কোরবানি হবে সেদিন যেদিন তোমরা কোরবানি করবে। রোজা হবে সেদিন যেদিন তোমরা সকলে রোজা রাখবে।` তার মানে বোঝা যায় রাসূল (সা.) সকল মুসলিম উম্মাহকে একইদিনে রোজা, ঈদ, কোরাবানিসহ সকল ধর্মীয় উৎসব পালনের নির্দেশ দিয়েছেন। এই হাদিস এবং অন্যান্য হাদিসের উপর ভিত্তি করে প্রাচীন কালের ইসলামের ফিকাহ বিদরা যে আইনটি প্রণয়ন করেছেন সে আইন অনুযায়ী, পৃথিবীর যেকোনো প্রান্তে যদি চাঁদ দেখা যায় বিশ্ববাসীকে সে চাঁদ অনুসরণ করা ওয়াজিব হয়ে যায়। কালকে অন্যান্য দেশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে সেহেতু আজকে সকল মুসলিম উম্মাহের জন্যে ঈদের দিন। সেজন্যে আজকে আমরা ঈদ উদযাপন করলাম।

মসজিদের ইমাম মাওলানা আনোয়ার হোসেন শুভ বলেন, আজকে আমরা পবিত্র ঈদ উল ফিতর উদযাপন করলাম। বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে আমরা রোজা এবং ঈদ পালন করি।নারায়ণগঞ্জে আমাদের ২৫ বছর যাবত ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে। আমাদের জাহাগিরিয়া তরিকার অনুসারী যারা রয়েছেন  নারায়ণগঞ্জসহ ঢাকার কেরানীগঞ্জ, পুরাতন ঢাকা, গাজীপুর, সাভারের ৫০০ পরিবার আমাদের এ মসজিদের সাথে যুক্ত রয়েছেন। করোনাকালীন পরিস্থিতিতে গণপরিবহণ বন্ধ থাকায় অনেকে আজকে আসতে পারেনি।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ