মঙ্গলবার ০৪ অক্টোবর, ২০২২

২১৪ শ্রমিকের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ

রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকার এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের টার্মিনেশনকৃত ২১৪ শ্রমিকের বকেয়া মজুরিসহ আইনানুগ যাবতীয় পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ওই কারখানার শ্রমিকরা। রবিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চাষাড়া শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশ ও শহরে প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিক্ষোভ মিছিল করেছে তারা।

সমাবেশে সভাপতিত্ব করেন এপোলো ইস্পাত কমপ্লেক্স এর শ্রমিক আলাউদ্দিন, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সদস্য দুলাল সাহা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি আব্দুল হাই শরীফ, সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলা কমিটির সভাপতি এমএ শহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শিমরাইল অঞ্চলের নেতা নুর ইসলাম আক্তার, কারখানার শ্রমিক মো. হাবিব, মোসা. বানু বেগম ও ফকর উদ্দিন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির কারণে শ্রমিক মেহনতি মানুষ আজ দিশেহারা। চরম সংকটে মানবতর জীবন-যাপন করছে। এই দুরাবস্থার মধ্যে এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্সের মালিক ২১৪ জন শ্রমিককে চাকুরিচ্যুত করে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে। এই শ্রমিকরা এ্যাপোলো ইস্পাত কারখনায় ৫ থেকে ৩০ বছর ধরে কাজ করে আসছে। কিন্তু মালিক কর্তৃপক্ষ সেই শ্রমিকদের বকেয়া মজুরি ও আইনগত পাওনা না দিয়ে চাকরির অবসান করে চরম বিপদের মধ্যে ফেলে দিয়েছে। ইতিমধ্যে মালিক কর্তৃপক্ষ শ্রমিকদের আংশিক পাওনা দিলেও তাঁদের আইনগত সম্পুর্ণ পাওনা পরিশোধ করছে না। ২১৪ জন শ্রমিকের পাওনার পরিমান অন্তত ৫ কোটি টাকা সেই টাকা আত্মসাৎ করার জন্য মরিয়া হয়ে উঠেছে। এতে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন ছলচাতুরি করে ভয়-ভীতি দেখিয়ে শ্রমিকদের আইনি পাওনা থেকে বঞ্চিত করা যাবে না। অবিলম্বে আইনগত সম্পুর্ণ পাওনা প্রদান করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দেন নেতৃবৃন্দ।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ