সোমবার ২৩ মে, ২০২২

‘গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল, ২০২২’ শিরোনামে গেলো ২৮ মার্চ ২০২২ সোমবার রাতে জাতীয় সংসদে উত্থাপন করা হলো। এ আইনে সাংবাদিক পরিচয় মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে । একজন পেশাদার সাংবাদিক হিসেবে আমি এর বিরোধীতা করা ছাড়া কোন উপায় খুজে পাইনি। 

বৃহস্পতিবার, ৭ এপ্রিল ২০২২, ২১:০৪

ওরা আমার ‘সাংবাদিক’ পরিচয় কেড়ে নিতে চায়
বাসন্তী পূজার ইতিবৃত্ত

বাসন্তী পূজার ইতিবৃত্ত

স্মরণাতীত কাল হতে সনাতন আর্যধর্মের সাধনা ও আচারানুষ্ঠান বিভিন্ন ধারায় প্রবাহিত। তন্মধ্যে শক্তি আর বৈষ্ণব ধারা দুটি পৃথক হলেও উদ্দেশ্য মূলত এক। বেদের যেমন দুটি ধারা একটি কর্মকান্ড অপরটি জ্ঞান ও কান্ড। কর্ম ও জ্ঞানের মধ্য দিয়ে ঈশ্বরকে লাভ করা যায়। 

বুধবার, ৬ এপ্রিল ২০২২, ১৯:৫৭

বন্দর গণহত্যা দিবস

বন্দর গণহত্যা দিবস

শীতলক্ষ্যা নদীর পশ্চিমে নারায়ণগঞ্জ শহর, পূর্ব পাড়ে বন্দর। একসময় বন্দর পাটের কল, জাহাজ নির্মাণের ডকইয়ার্ড ও খাদ্য গুদামের জন্য প্রসিদ্ধ ছিল। বৃটিশ শাসনামলে এ অঞ্চলে ইংরেজ ও আর্মেনিয়দের প্রায়ই দেখা গেলেও অবাঙালি বিহারিদের পদচারণা কখনোই ছিল না।

রবিবার, ৩ এপ্রিল ২০২২, ১৯:৫৬

মুক্তিযোদ্ধা ও রাজাকার বিতর্ক

মুক্তিযোদ্ধা ও রাজাকার বিতর্ক

মুক্তিযোদ্ধা সনদধারি সকলেই এক কাতারের মুক্তিযোদ্ধা নন। যাঁরা যুদ্ধ করতে করতে শহিদ হয়েছেন, যাঁরা যুদ্ধ করে পঙ্গুত্ব বরণ করেছেন, যাঁরা যুদ্ধ করে দেশকে শত্রুমুক্ত করেছেন এবং যাঁরা ১৬ ডিসেম্বরের কদিন আগে ক্যাম্পে গিয়ে কেবল নাম লিখিয়েছেন- তাঁরা সকলেই এক কাতারের মুক্তিযোদ্ধা নন, হতে পারেন না।

বুধবার, ৩০ মার্চ ২০২২, ১২:৪১

ত্বকী হত্যা: খোকন সাহার জিভ কাটা ও ক্ষমতা-দালালের কটুভাষ
ত্বকী হত্যা: খোকন সাহার জিভ কাটা ও ক্ষমতা-দালালের কটুভাষ

ত্বকী হত্যার চেয়ে ট্র্যাজিক নরহত্যা সভ্য জগত খুব কমই দেখেছে। এটা ছিল একটা নিঃষ্পাপ বালকবধ, যা কুরুক্ষেত্রে বীর বালক অভিমন্যু বধের চেয়েও বিবেককে বেশি নাড় দেয়। কারণ অভিমন্যুতো অস্ত্র হাতে কৌরব বানিনীকে বধ করতেছিল, সমানে চক্রবুহ ভেদ করে। 

সোমবার, ২১ মার্চ ২০২২, ২০:৩৯

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি বন্ধ হোক
নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি বন্ধ হোক

প্রতিটি উৎসবকে সামনে রেখে দেশের একশ্রেণীর ব্যবসায়ী মহল দ্রব্যমূল্য বৃদ্ধি ফন্দি আটে। সামনে রমজান মাস তাই এখনই বাজারে সর্বোচ্চ নিত্যপণ্য দ্রব্যসহ সর্বত্র আগুনের বাতাস বইছে। চাল, ডাল, তেল ও মাছ-মাংস সহ নিত্যপণ্যের দাম প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে লাফিয়ে লাফিয়ে। 

রবিবার, ১৩ মার্চ ২০২২, ২০:১১

আমাদের কান্নায় ত্বকীর চিরশয্যা

আমাদের কান্নায় ত্বকীর চিরশয্যা

আমাদের বাংলাদেশের সমাজে অমানবিকীকরণ কোন পর্যায়ে এসে পৌঁছেছে প্রতিদিন দৈনিক সংবাদপত্রে চোখ রাখলে তা স্পটভাবে ধরা পড়ে। কিন্তু ডাক্তার যেমন মুমূর্ষু রোগী ও মৃতদেহ দেখতে-দেখতে মৃত্যু বিষয়ে নিস্পৃহ ও কৌতূহলহীন

শনিবার, ৫ মার্চ ২০২২, ১৮:২৪

ত্বকীর সাথে অসংখ্য মুখ

ত্বকীর সাথে অসংখ্য মুখ

অবিশ্বাস্য হলেও সত্য যে, নয় বছর পূর্ণ হলেও তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার কোনো বিচার এখনও হয়নি। এই নয়বছরে দেশে খুন গুম নিপীড়ন ও অকাল মৃত্যুর মিছিল দেখলে ত্বকী হত্যার বিচার না হওয়া আর বিচ্ছিন্ন ঘটনা মনে হবে না।

শুক্রবার, ৪ মার্চ ২০২২, ২০:০০

বিপরীত স্রোতে ওয়াহিদ রেজা

বিপরীত স্রোতে ওয়াহিদ রেজা

সমাজের প্রচলিত প্রথা ও নিয়মের বাইরে নিজস্ব একটা নিয়ম তৈরী করতে চেয়েছিলেন ওয়াহিদ রেজা। তাঁর কবিতা ও গদ্যে সে ভাবেই নির্মাণ করতে চেয়েছেন নিজস্ব একটা ভাষা। নিজের মতো করে গড়তে চেয়েছেন নিজের ভুবন।

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৪

বিদ্যার দেবী সরস্বতী

বিদ্যার দেবী সরস্বতী

সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’- মাঘ মাসের শুক্লা পঞ্চমীর পুণ্য তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করবেন।

শুক্রবার, ৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৩৮

এনামুলের রক্তে রঞ্জিত হয়েছিল এসিআই’র সবুজ মাঠ

এনামুলের রক্তে রঞ্জিত হয়েছিল এসিআই’র সবুজ মাঠ

২০১১ সালের ২৩ জানুয়ারী নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জস্থ গোদনাইল এলাকায় অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (এসিআই) ফার্মাসিউটিক্যালস কারখানায় একজন অসহায় নিরস্ত্র শ্রমিকের বুকে গুলি চালিয়ে হত্যার পৈচাষিকতা সৃষ্টির করার জঘন্যতম দিবস। 

রবিবার, ২৩ জানুয়ারি ২০২২, ১৯:৫৩

“সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ মহিলা পরিষদ”

“সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ মহিলা পরিষদ”

১৯৭০ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত ‘‘পূর্ব পাকিস্তান মহিলা পরিষদ” স্বাধীনতার পর ১৯৭২ সাল থেকে “বাংলাদেশ মহিলা পরিষদ’’ নামে সুপ্রতিষ্ঠিত। প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত সুফিয়া কামাল যিনি সপ্ন দেখেছিলেন নারীদের আন্দলনে নতুন নতুন ভাবনার প্রেরণা দিয়েছেন, পথ দেখিয়েছেন, সাহস দিয়েছেন, আশ্রয় দিয়েছেন, নারীর বহুমুখী প্রতিভা ও দক্ষতার পথে অগ্রসর করেছেন।

বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১, ২০:৪০

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি কার স্বার্থে?

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি কার স্বার্থে?

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করায় জনজীবনে একটা গুরুতর সংকট তৈরি হয়েছে। এই মূল্যবৃদ্ধি সরকার না করলেও পারতো। তাহলে কার স্বার্থে মূল্য বৃদ্ধি করা হলো? ভারতে জ্বালানি তেলের মূল্য সম্প্রতি কমানো হয়েছে। তেলের উপর আমদানি ট্যাকস কমিয়ে ভারত সরকার জ্বালানি তেলের মূল্য কমিয়েছে। 

মঙ্গলবার, ১৬ নভেম্বর ২০২১, ১৩:১৬

ভাইফোঁটার ইতিবৃত্ত

ভাইফোঁটার ইতিবৃত্ত

ভোরের শিশির দিয়ে চন্দন গুলে ভাইয়ের কপালে ফোঁটা। ‘বারো মাসে তেরো পার্বণ’ বাঙালির কাছে বড়ই প্রিয় এবং পবিত্র তার উৎসবের আয়োজন, অনুষ্ঠান এবং আনন্দ। প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যার পরে দ্বিতীয়া তিথিতে বাংলার ঘরে ঘরে হিন্দু সনাতনী মতে অনুষ্ঠিত হয় ভাইফোঁটা, যার পোশাকি নাম ‘ভ্রাতৃদ্বিতীয়া’।

শুক্রবার, ৫ নভেম্বর ২০২১, ১৯:৩৫

নারায়ণগঞ্জে প্রথম শ্রমিক অভ্যুত্থান ও শহীদ আমজাদ

নারায়ণগঞ্জে প্রথম শ্রমিক অভ্যুত্থান ও শহীদ আমজাদ

২০০৩ সালের ৩ নভেম্বর আনুমানিক ভোর ৫টায় ফতুল্লার বিসিক শিল্প নগরী প্যানটেক্স ড্রেস লিঃ এর শ্রমিকদের অবস্থান ধর্মঘটের সমাবেশে পুুলিশ গুলি চালায়। গুলিতে নিহত হয় ঐ প্রতিষ্ঠানের শ্রমিক আমজাদ হোসেন কামাল এবং আহত হয় দুই শতাধিক শ্রমিক।

মঙ্গলবার, ২ নভেম্বর ২০২১, ১৮:৩৩

ত্বকীর জন্মদিনে প্রার্থনা অসুরের উপর মানুষের বিজয় দান করুন

ত্বকীর জন্মদিনে প্রার্থনা অসুরের উপর মানুষের বিজয় দান করুন

৫ অক্টোবর ত্বকীর জন্মদিন। ২৬বছর পূর্ণ হলো। কিন্তু আজ থেকে সাড়ে আট বছর আগে ত্বকী চলে গেছে এ বিশ্বের সব কিছু ছেড়ে। ‘এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি’ ত্বকী ভূমিষ্ঠ হবার দিন অকালপ্রয়াত কিশোর কবি সুকান্তের মতো এ অঙ্গীকার আমিও করেছিলাম।

সোমবার, ৪ অক্টোবর ২০২১, ১৪:২১

ত্বকী হত্যা ও বিচারহীনতার ১০০ মাস

ত্বকী হত্যা ও বিচারহীনতার ১০০ মাস

প্রশ্ন হতে পারে ১০০ মাস আবার হিসেব হয় নাকি! হাঁ হয়, ত্বকীর বেলায় হয়েছে। ২০১৩ সালের ৬ মার্চ ত্বকী হত্যার পর থেকে প্রতি মাসের ৮ তারিখ লাশ উদ্ধারের দিনটিকে কেন্দ্র করে বিচারের দাবিতে আলোকপ্রজ্বলন সহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়ে আসছে। আজকে ১০০ মাস পূর্ণ হচ্ছে। ত্বকী হত্যা ও বিচারহীনতার ১০০ মাস।

বৃহস্পতিবার, ৮ জুলাই ২০২১, ১১:৩২

ত্বকী: গানের সমাপ্তি নেই

ত্বকী: গানের সমাপ্তি নেই

ত্বকীর মতো কিশোর একটি সমাজে বেড়ে উঠা তার জীবনের লক্ষণ; ত্বকীর মতো মানুষ, একজন সজাগ কিশোর, নিজের থেকে বের হয়ে সর্বজনের সাথে যখন নিজেকে যুক্ত করে তখন সমাজের প্রাণেও নতুন স্পন্দন যোগ হয়। 

বুধবার, ৭ জুলাই ২০২১, ১৬:৪৫

ত্বকী: বিচারহীনতার এক বেদনাক্লিষ্ট দৃষ্টান্ত

ত্বকী: বিচারহীনতার এক বেদনাক্লিষ্ট দৃষ্টান্ত

কিছু কিছু মানুষকে হারানোর বেদনা, তার তীব্রতা যেন একটুও কমতে চায়না- সেই মানুষটি কাছেরই হোক কি দূরের, আত্মীয় কি অনাত্বীয়- তা যত পুরনোই হোক না কেন, বিশেষ করে সেই মানুষটি যদি হয় একটি নিষ্পাপ শিশু যাকে হত্যা করা হয়েছে নির্মমভাবে। বরং যত দিন যায় সেই ব্যাথার সাথে হতাশা আর ক্ষোভ মিলেমিশে যন্ত্রণার মাত্রা আরও বাড়িয়ে দেয়।

সোমবার, ৫ জুলাই ২০২১, ২০:২৫

কীসে নারায়ণগঞ্জের সম্মানহানি হয়!

কীসে নারায়ণগঞ্জের সম্মানহানি হয়!

নারায়ণগঞ্জের প্রভাবশালী সাংসদ শামীম ওসমান বলেছেন, ‘নারায়ণগঞ্জের সম্মান ক্ষুন্ন হয় এমন নিউজ যাতে না হয়। যদি কোনো ভুল হয়, জানালে সমস্যার সমাধান হবে। আর নিউজ হলে সম্মান কমবে। নারায়ণগঞ্জের সম্মান কমলে সবার সম্মান কমবে।’

সোমবার, ২৪ মে ২০২১, ২১:০৫

মহান মে দিবস: শ্রমিকের রক্তে লেখা সংগ্রামের ইতিহাস

মহান মে দিবস: শ্রমিকের রক্তে লেখা সংগ্রামের ইতিহাস

১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। মহান এই দিনটি সারা বিশ্বের শ্রমজীবী মানুষ যথাযথ মর্যাদার সহিত উদযাপন করে। আমাদের দেশেও সভা-সমাবেশ এবং মিছিলসহ নানা অনুষ্ঠানের মাধ্যমে শ্রমিক মেহনতি মানুষ ১ মে দিবসটি উদযাপন করে। 

শুক্রবার, ৩০ এপ্রিল ২০২১, ২০:০৬

লকডাউনে পুলিশের আচরণ মানবিক হোক

লকডাউনে পুলিশের আচরণ মানবিক হোক

বৈশ্বিক মহামারি করোনার কারণে দেশে ২য় দফায় চলছে আরো এক সপ্তাহের লকডাউন। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ বাহিনীর ভুমিকা নতুন করে বলার নেই। আলোচনা সমালোচনার মধ্যেই পুলিশ বাহিনীর পথচলা। রাজনৈতিক শাসক দলের পক্ষে পুলিশের ব্যবহার নতুন

শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১১:৩১

ত্বকী: বিচারহীনতার এক অনন্য দৃষ্টান্ত

ত্বকী: বিচারহীনতার এক অনন্য দৃষ্টান্ত

কিছু কিছু মানুষকে হারানোর বেদনা, তার তীব্রতা যেন একটুও কমতে চায়না- সেই মানুষটি কাছেরই হোক কি দূরের, আত্মীয় কি অনাত্বীয়- তা যত পুরনোই হোক না কেন, বিশেষ করে সেই মানুষটি যদি হয় একটি নিষ্পাপ শিশু যাকে হত্যা করা হয়েছে নির্মমভাবে। 

শুক্রবার, ৫ মার্চ ২০২১, ২২:০৪

ত্বকীর জন্য এই অচলায়তন ভাঙ্গতে হবে

ত্বকীর জন্য এই অচলায়তন ভাঙ্গতে হবে

তানভীর মুহাম্মদ ত্বকীকে আমি কখনো দেখিনি, তার পরিবারের সঙ্গেও কোনো পরিচয় ছিল না। সে বড় হয়েছে নারায়ণগঞ্জে, যে শহরটি একসময় - ত্বকীর জন্মের বহু আগে- আমার খুব প্রিয় ছিল, নানান অনুষ্ঠানে কয়েক বার গিয়ে যার সাংস্কৃতিক জীবনকে ভালো লেগেছিল, যদিও একসময় কিছু সন্ত্রাসীর দখলে শহরটি চলে যাওয়ায় আর সেখানে যেতে ইচ্ছে হত না, এমনকি সুধীজন পাঠাগারের টানেও। 

বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১, ১৭:২৯

ত্বকী হত্যা ও বিচারহীনতার ৮ বছর

ত্বকী হত্যা ও বিচারহীনতার ৮ বছর

৬ মার্চ ২০১৩। বিকেলে সুধীজন পাঠাগারে যাওয়ার পথে নারায়ণগঞ্জের বঙ্গবন্ধু সড়ক থেকে মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকীকে অপহরণ করা হয়েছিল। ওই রাতেই ত্বকীর পিতা রফিউর রাব্বি নারায়ণগঞ্জ সদর মডেল থানায় বিষয়টি উল্লেখ করে সাধারণ ডায়েরি করেন এবং র‌্যাব-১১ এর কার্যালয়ে চিঠি দেন। 

বুধবার, ৩ মার্চ ২০২১, ১৭:০৪

সব খবর