১৬ জুন ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২১:৫৯, ১০ জুন ২০২৪

বকেয়া ও বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

বকেয়া ও বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে নারায়ণগঞ্জের বন্দরের মদনপুর এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে রপ্তানিমুখী একটি পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার (১০ জুন) সন্ধ্যায় লারিজ ফ্যাশন লিমিটেড নামে কারখানাটির কয়েকশ’ শ্রমিক মহাসড়কে নেমে আসেন। পরে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন।

এতে চট্টগ্রামমুখী লেনে দীর্ঘ যানজট দেখা দেয়। রাত আটটার দিকে পুলিশ তাদের সড়ক থেকে সরিয়ে দিলেও মহাসড়কের ওই লেনে যান চলাচল রাত নয়টা পর্যন্ত স্বাভাবিক হয়নি।

তবে, মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করতে পুলিশ কাজ করছে বলে জানান ঘটনাস্থলে থাকা কাঁচপুর হাইওয়ে পুলিশের উপপরিদর্শক শরীফুল ইসলাম।

কারখানার শ্রমিকরা জানান, মাসের শুরুর দিকে বেতন ও বকেয়াসহ ঈদ বোনাস পরিশোধ করার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ তা করছে না। সোমবার মে মাসের বেতন পরিশোধ করলেও বকেয়া ওভারটাইমের টাকা ও ঈদ বোনাস দেয়নি। বকেয়া পরিশোধের দাবি করলে উল্টো এক শ্রমিককে মারধর করা হয় বলেও অভিযোগ করেন শ্রমিকরা।

শিল্প পুলিশ-৪ নারায়ণগঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার মো. আসাদুজ্জামান জানান, ‘বকেয়া ওভারটাইমের টাকা ও ঈদ বোনাসের দাবি নিয়ে শ্রমিকরা গেলে ম্যানেজমেন্টের একজন কর্মকর্তা তাদের সাথে খারাপ ব্যবহার করে। শুনেছি এক নারীর শ্রমিককে ধাক্কা মেরে ফেলে দিলে শ্রমিকরা উত্তেজিত হয়ে ওঠে। পরে তারা মহাসড়ক অবরোধ করে। পরে গার্মেন্টস মালিক আগামীকালের মধ্যে শ্রমিকদের ওভারটাইম ও ঈদ বোনাস প্রদানের আশ্বাস দিলে প্রায় দুই ঘন্টা পর শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নেয়।’

এ ব্যাপারে লারিজ ফ্যাশন লিমিটেড নামে কারখানার ব্যবস্থাপনা পরিচালক ফেরদৌস ভূঁইয়া মামুন বলেন, ‘মে মাসের বেতন আজ পরিশোধ করা হয়েছে। ওভারটাইম ও ঈদ বোনাস আগামীকাল (মঙ্গলবার) দেওয়া হবে সেটি আগেই জানিয়ে দেয়া হয়েছিল। তারপরও শ্রমিকরা বিক্ষোভ করে থাকলে কারখানা কর্তৃপক্ষের কিছু করার থাকে না। তবে, শ্রমিকদের সাথে কেউ খারাপ আচরণ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

সর্বশেষ

জনপ্রিয়