০১ ডিসেম্বর ২০২৩

প্রকাশিত: ২১:২৭, ১৭ নভেম্বর ২০২৩

একুশ ক্ষুদে লেখকের তিনটি সায়েন্স ফিকশন বইয়ের মোড়ক উন্মোচন

একুশ ক্ষুদে লেখকের তিনটি সায়েন্স ফিকশন বইয়ের মোড়ক উন্মোচন

নারায়ণগঞ্জের হেরিটেজ স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র মাহাথির মোহাম্মদ রাহাত। রাহাত ও তার আরো ছয় বন্ধু মিলে বের করেছে পেপার ব্যাক বই ‘এষ্ট্রাল এসেনডেনসি’। রাহাত ও তার বন্ধুদের বৈজ্ঞানিক কল্প কাহিনী নিয়েই এই বই। বইয়ের রাহাতের রয়েছে একাধিক গল্প। রাহাত জানায়, ‘ভিনগ্রহের প্রাণীরা আমাদের গ্রহে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য এসেছে। তাদের প্রতিরোধ করছে আমাদের গ্রহের বিজ্ঞানীদের একটি দল। এটি নিয়ে আমার সায়েন্স ফিকশন।’

রাহাতের মতো নারায়ণগঞ্জের হেরিটেজ স্কুলের সপ্তম শ্রেণীর একুশ ছাত্র-ছাত্রীর লেখা সায়েন্স ফিকশন নিয়ে বের হয়েছে তিনটি বই। বৃহস্পতিবার রাতে নগরীর চাষাড়ার একটি রেস্টুরেন্টে বই তিনটির মোড়ক উন্মোচন করেন সায়েন্স ফিকশন লেখক, সাংবাদিক শরীফ উদ্দিন সবুজ। 

এসময় শরীফ উদ্দিন সবুজ বলেন, বাংলা সায়েন্স ফিকশনের জনক স্যার জগদীশ চন্দ্র বসু। কিন্তু বাংলাদেশে সায়েন্স ফিকশনকে জনপ্রিয় করেছেন হুমায়ুন আহমেদ ও জাফর ইকবাল ভাতৃদ্বয়। তাদের পরে অনেকেই সায়েন্স ফিকশন লিখছেন। কিন্তু তাদের আগে বাংলা সায়েন্স ফিকশন লেখকের সংখ্যা ছিলো খুবই কম। হেরিটেজ স্কুলের সপ্তম শ্রেণীর একুশ ছাত্র-ছাত্রী সায়েন্স ফিকশন লিখছে এটা বিরল ঘটনা। এটা ধরে রাখতে হবে। ভবিষ্যতে তারা যেন দেশ বিখ্যাত লেখক হতে পারে সে জন্য চর্চা করতে হবে। 

অনুষ্ঠানে স্কুলের এ কর্মসূচীর সংগঠক সিনথিয়া আক্তার অর্পা জানান, স্কুলের সহপাঠ কার্যক্রমের অংশ হিসেবে এই ছাত্র-ছাত্রীদের সায়েন্স ফিকশন লিখতে আগ্রহী করে তোলা হয়। তিনটি গ্রুপে বিভক্ত হয়ে তারা সায়েন্স ফিকশনগুলি লিখে। পরে তারাই এগুলি প্রকাশ করার ব্যবস্থা করে। এমনকি এগুলি প্রকাশের টাকাও তারা যোগাড় করে। স্কুল তাদের এই উৎসাহটি বই প্রকাশ পর্যন্ত নিয়ে যেতে পাশে থেকে সহায়তা করে।   

ছাত্র-ছাত্রীদের সায়েন্স ফিকশন নিয়ে যে তিনটি বই বের হয়েছে সেগুলি হচ্ছে শিবুই ইউনিভার্স, আর্থ টু আননোন ও এষ্ট্রাল এসেনডেনসি। বই তিনটি ইংরেজীতে লেখা। এ তিনটি বইয়ে মোট উন-সত্তুরটি সায়েন্স ফিকশন ছোট গল্প ও একটি বড় গল্প স্থান পেয়েছে। 

স্কুলের ভাইস প্রিন্সিপাল দেলোয়ার হোসেন জানান, স্কুলের ছাত্র-ছাত্রীরা যাতে এই লেখালেখি অব্যহত রাখে সে চেষ্টা আমাদের থাকবে। স্কুলে ভবিষ্যতে সায়েন্স ফিকশনের উপর পাঠচক্র আয়োজনের ইচ্ছে রয়েছে আমাদের।

     

সর্বশেষ

জনপ্রিয়