১৬ জুন ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২০:০৬, ১৫ মে ২০২৪

নারায়ণগঞ্জে জুলাই থেকে শুরু হবে ডিজিটাল ভূমি জরিপ: ভূমিমন্ত্রী

নারায়ণগঞ্জে জুলাই থেকে শুরু হবে ডিজিটাল ভূমি জরিপ: ভূমিমন্ত্রী

আগামী জুলাই মাস থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি বলেছেন, এই সরকার দেশে একটি স্মার্ট ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। যাতে নতুন প্রজন্ম এই ব্যবস্থাপনা থেকে উপকৃত হতে পারে।

বুধবার দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে ডিজিটাল ভূমি জরিপ ও ভূমি ব্যবস্থাপনা বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়নের লক্ষে দক্ষিণ কোরিয়া আর্থিক ও কারিগরি সহযোগিতা দিচ্ছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘এই কার্যক্রমের অধীন সকল কর্মকর্তা-কর্মচারীদের সততার সাথে কাজ করতে হবে। কোথাও কোন ধরনের অনিয়ম পেলে কঠিন আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কোন ছাড় দেওয়া হবে না। কিন্তু ত্রুটি আমাদের সরকারি কর্মকর্তাদের মধ্যে যেমন রয়েছে তেমনি জমির মালিকদেরও রয়েছে। নিজের অধিকার বঞ্চিত হলে আমরা দেখবো। কিন্তু অবৈধ সুবিধা নিতে টাকা দিতে এগিয়ে থাকি আমরা। এই ক্ষেত্রে শতভাগ সমাধানটা আমরা দিতে পারবো না। তারপরও আমরা কাজ করছি। আমরা একটা পদ্ধতির মধ্য দিয়ে যেতে চাই।’

‘দেশে বেশিরভাগ মামলা জমি সংক্রান্ত’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিজিটাল ব্যবস্থাপনার মধ্যে চলে আসলে এই মামলার সংখ্যা কমে আসবে।

তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বের সাথে তালে তাল মিলিয়ে আমরা এগিয়ে যেতে চাই। এজন্য ডিজিটাল ভূমি জরিপ ও ভূমি ব্যবস্থাপনা একান্ত প্রয়োজন। সেই লক্ষে আমাদের কাজ শুরু হয়েছে। প্রান্তিক পর্যায়ে ডিজিটাল কার্যক্রমের তথ্য পৌঁছে দিতে কাজ চলছে।’

ভূমি সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ। এতে স্বাগত বক্তব্য রাখেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। ইডিএলএমএস প্রকল্প পরিচালক মো. জহুরুল হক বিডিএস বিষয়ে এক সচিত্র উপস্থাপন করেন।

সর্বশেষ

জনপ্রিয়