১৬ জুন ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২১:৫৪, ১০ জুন ২০২৪

মেয়র আইভীর নেতৃত্বে নারায়ণগঞ্জ সিটির আরেক আন্তর্জাতিক অর্জন

মেয়র আইভীর নেতৃত্বে নারায়ণগঞ্জ সিটির আরেক আন্তর্জাতিক অর্জন

আন্তর্জাতিকভাবে আরও একটি সম্মাননা অর্জন করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নেতৃত্বে কার্বন নির্গমন হ্রাস, পরিবেশ, প্রতিবেশ, জলবায়ু উন্নয়নে দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি প্রশমন এবং অভিযোজনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ভূমিকার জন্য নারায়ণগঞ্জ নগরীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে।

‘গ্লোবাল কভেনেন্ট অব মেয়রস (জিসিওএম) ফর এনার্জি অ্যান্ড ক্লাইমেট’ নারায়ণগঞ্জ নগরীকে এ বিশেষ সম্মাননা প্রদান করে। জিসিওএম জলবায়ু নেতৃত্বের জন্য বৃহত্তম বৈশ্বিক জোট, যা ১৩,৩০০টিরও বেশি শহর এবং স্থানীয় সরকারের প্রতিশ্রুতির উপর নির্মিত। এই শহরগুলি ৬টি মহাদেশ এবং ১৪৪টি দেশের সমন্বয়ে গঠিত। এটি পৃথিবীর ১ বিলিয়নেরও বেশি মানুষের প্রতিনিধিত্ব করে।

বাংলাদেশ থেকে এ বছর একমাত্র নারায়নগঞ্জ নগরী ‘ক্লাইমেট এডাপ্টেশন’ এবং ‘ক্লাইমেট মিটিগেশন’- এই দুই শাখাতেই এই সম্মাননা অর্জন করেছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আইসিএলইআই সাউথ এশিয়াসহ অন্যান্য উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলোর সহায়তায় নারায়ণগঞ্জ নগরীতে চলমান এবং সমাপ্ত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে জিরো বাস্তবায়নের লক্ষ্যে নারায়ণগঞ্জ নগরী একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। নগরীতে সবুজ বনায়ন, খেলার মাঠ, পার্ক, জলাধার নির্মাণ, ক্লাইমেট অ্যাকশন প্ল্যান প্রণয়ন, বর্জ্য ব্যবস্থাপনায় গৃহীত পদক্ষেপসহ পরিবেশ এবং জলবায়ু উন্নয়নে সিটি কর্পোরেশন ইতিমধ্যে প্রকল্প বাস্তবায়ন করছে এবং উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে সচেষ্ট রয়েছে।

সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী নারায়ণগঞ্জ নগরীকে বসবাসযোগ্য এবং পরিকল্পিত নগর গড়ে তোলার লক্ষে সবাইকে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন।

সর্বশেষ

জনপ্রিয়