২৭ জুলাই ২০২৪

প্রেস নারায়ণগঞ্জ

প্রকাশিত: ২২:১৭, ১৮ মে ২০২৪

দুই উপজেলায় এগিয়ে এমপির পছন্দের প্রার্থী, সোনারগাঁয়ে কালাম 

দুই উপজেলায় এগিয়ে এমপির পছন্দের প্রার্থী, সোনারগাঁয়ে কালাম 

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে নারায়ণগঞ্জের রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। শেষ মুহুর্তের প্রচার-প্রচারণায় ব্যস্ত রয়েছেন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীরা। যদিও দু’টি উপজেলায় ইতোমধ্যে বিনা প্রতিন্দ্বদ্বীতায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়ে গেছেন। নির্বাচনী এলাকার ভোটাররা ছাড়াও জেলার সকল মানুষের আগ্রহ এখন তিন উপজেলার ভোটের দিকে। প্রার্থী, ভোটারদের পাশাপাশি জেলার রাজনৈতিক কর্মীরাও নির্বাচনী ফলাফলের নানান হিসেব নিকেশ করছেন। মাঠ জরিপে তারা এগিয়ে রাখছেন সোনারগাঁয়ে ঘোড়া প্রতীকের মাহফুজুর রহমান কালাম, রূপগঞ্জে দোয়াত-কলম প্রতীকে হাবিবুর রহমান, আড়াইহাজারে ঘোড়া প্রতীকে মোহাম্মদ সাইফুল ইসলাম স্বপনকে। রূপগঞ্জ আড়াইহাজারে সংসদ সদস্যের পছন্দের প্রার্থীরা এগিয়ে থাকলেও ব্যতিক্রম সোনারগাঁয়ে মাহফুজুর রহমান কালাম স্থানীয় সংসদ সদস্য কায়সার হাসনাতের পছন্দের প্রার্থী বাবুল হোসেন ওরুফে বাবু ওমরের বিরুদ্ধে এগিয়ে আছেন বলে মতামত স্থানীয়দের। 

রূপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক ইউপি চেয়ারম্যান আবু হোসেন ভূঞা (আনারস) ও হাবিবুর রহমান (দোয়াত-কলম)। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে মিজানুর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফেরদৌসী আক্তার বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন।

রূপগঞ্জ উপজেলা নিয়ে নারায়ণগঞ্জ-১ সংসদীয় আসন। এই উপজেলার বর্তমান সংসদ সদস্য এবং সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর (বীর প্রতীক)পছন্দের চেয়ারম্যান প্রার্থী দোয়াত-কলম প্রতীকের হাবিবুর রহমান। তার পক্ষে সংসদ সদস্যের অনুসারী নেতা ও সমর্থকরা নির্বাচনী মাঠে কাজ করছেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি হওয়াতে গোলাম দস্তগীর গাজীর এই পছন্দের প্রার্থীর পক্ষে সরব স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও। প্রতিদ্বন্দ্বী প্রার্থী আনারস প্রতীকের আবু হোসেন ভূঞা একসময় বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত থাকলেও স্থানীয় বিএনপি নেতা-কর্মীরাও সংসদ সদস্যের পছন্দের প্রার্থী হাবিবুরের পক্ষে কাজ করছেন বলে গুঞ্জন রয়েছে। এখানে তাই বড় ব্যবধানে হাবিবুর রহমান এগিয়ে আছেন বলে মত ভোটারদের। 

আড়াইহাজার উপজেলায় প্রতিদ্বন্দ্বীতা করছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজালাল মিয়া (দোয়াত-কলম), উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি কাজী সুজন ইকবাল (আনারস) ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল ইসলাম (ঘোড়া)। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে রফিকুল ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহিদা মোশারফ বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন।

আড়াইহাজারে নিজের পছন্দের প্রার্থী হিসেবে ঘোড়া প্রতীকের সাইফুল ইসলামকে ঘোষণা দিয়েছেন নারায়ণগঞ্জ-২ আসনের চারবারের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু। তার কর্মী-সমর্থকদের পাশাপাশি আচরণবিধি লঙ্ঘন করে সংসদ সদস্য তার পছন্দের প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণাও অংশ নিচ্ছেন। এমনকি প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজালাল মিয়ার কর্মী-সমর্থকদের হুমকি দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। গত সোমবার ও মঙ্গলবার পৃথক দু’টি অভিযোগ নির্বাচন কমিশনে দেন শাহজালাল মিয়া। দোয়াত-কলম প্রতীকের এ উপজেলা চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ, স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু তার পছন্দের প্রার্থীর পক্ষে আচরণবিধি লঙ্ঘন করে প্রচারে অংশ নিচ্ছেন এবং শাহজালালের সম্ভাব্য পোলিং এজেন্টদেরকে হুমকি-ধমকি দিচ্ছেন। শাহজালাল মিয়ার পক্ষে বর্তমান উপজেলা চেয়ারম্যান হেলো সরকার ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মমতাজ হোসেন প্রচারণায় নামলেও ভোটের মাঠে সাইফুল ইসলাম স্বপনের অবস্থান ভাল বলে মনে করছেন ভোটাররা। 

সোনারগাঁ উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন চারজন। তারা হলেন- সাবেক ভাইস চেয়ারম্যান বাবুল হোসেন (আনারস), উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম (ঘোড়া), উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু (মোটরসাইকেল) ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী হায়দার (দোয়াত-কলম)।

এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন আবুল ফয়েজ শিপন (চশমা), এম জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া (টিউবওয়েল), মাছুম চৌধুরী (তালা) ও আজিজুল ইসলাম (মাইক)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ফরিদা পারভীন (ফুটবল) ও মাহমুদা আক্তার (হাঁস)।

এদিকে, সোনারগাঁ উপজেলায়ও চেয়ারম্যান পদে নিজের পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত। তিনি তার অনুসারী নেতা-কর্মীদের আনারস প্রতীকের প্রার্থী বাবুল হোসেনের পক্ষে প্রচারণা চালানোর নির্দেশনা দিয়েছেন। উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক কায়সার হাসনাত তার দলের সাবেক সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের একটি অংশ নাখোশ। তারা ঘোড়া প্রতীকের মাহফুজুর রহমান কালামের পক্ষে কাজ করছেন। তবে শুধু বর্তমান সংসদ সদস্য কায়সার হাসনাতই নন, সাবেক সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকাও তার পছন্দের প্রার্থী হিসেবে বাবুল হোসেনের নাম ঘোষণা করেছেন। তার অনুসারী নেতা-কর্মীরা বাবুলের প্রচারণায় অংশ নিচ্ছেন৷ অপরদিকে স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাবেক সাংগঠনিক সম্পাদক আবু জাফর চৌধুরী বিরু, সাবেক সংসদ সদস্য মোবারক হোসেনের ছেলে এরফান হোসেন দ্বীপসহ আওয়ামী লীগের একাংশের সমর্থন পাচ্ছেন মাহফুজুর রহমান কালাম। স্থানীয় ভোটারদের মতে হাড্ডাহাড্ডি লড়াই হলেও চেয়ারম্যান পদে মাহফুজুর রহমান কালাম এগিয়ে আছেন। 

ভোটগ্রহনের দিন আগামী ২১ মে জানা যাবে কে হচ্ছেন তিন উপজেলার নতুন চেয়ারম্যান কিন্তু নির্বাচন ঘিরে মানুষের মধ্যে যে আগ্রহ উৎসাহ তৈরি হয়েছে সেটা ধরে রাখতে অবাধ সুষ্ঠু নির্বাচন দাবি করছে প্রার্থীসহ স্থানীয় ভোটাররা। সেটা নিশ্চিত করতে কাজ করছেন নারায়ণগঞ্জ প্রশাসন। এখন দেখার বাকি ভোটের দিনের নির্বাচনী পরিবেশ কতটা উৎসবমুখর হয়। 

সর্বশেষ

জনপ্রিয়