২৪ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:২৮, ১১ জুলাই ২০২১

আপডেট: ২০:৩০, ১১ জুলাই ২০২১

অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন

অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন

প্রেস নারায়ণগঞ্জ: রূপগঞ্জের হাসেম ফুড লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিসহ নানা দাবিতে মানববন্ধন করেছে বাম গণতান্ত্রিক জোট নারায়ণগঞ্জ জেলা।

রবিবার (১১ জুলাই) বিকাল ৫টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে রূপগঞ্জের অগ্নিকান্ডে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি, নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানানো হয়।

বাম গণতান্ত্রিক জোট ও বাসদ জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জেলার সভাপতি মাহমুদ হোসেন।

এ সময় বক্তারা বলেন, মালিক ও দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন সরকারি দপ্তরগুলোর অবহেলায় আর কত শ্রমিকদের জীবন দিতে হবে? রানাপ্লাজা, তাজরীন, টাম্পাকোর ঘটনায় যদি উপযুক্ত বিচার হতো তাহলে সেজান জুস কারখানায় ৫২ জন শ্রমিকের জীবন যেতো না। মালিকসহ ৮ জনকে গ্রেফতার করেছে, কিন্তু উপযুক্ত বিচার হবে কী না আমরা জানি না। এখানে কারখানাটির বিল্ডিং কোড মানা হয়নি। অগ্নিনির্বাপন ব্যবস্থা ছিল না। শিশু শ্রমিক নিয়োজিত ছিল। এগুলো দেখার দায়িত্ব যে সব দপ্তরের, তাদেরও আইনের আওতায় আনতে হবে। আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান অর্থাৎ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। তাছাড়া আহত শ্রমিকদের সুচিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়