২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ১৬:২৪, ১৯ মে ২০২২

আপডেট: ১৬:২৪, ১৯ মে ২০২২

আইভীর নামফলকে বানান ভুল

আইভীর নামফলকে বানান ভুল

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে সাঁটানো হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভীর নামফলক। তবে ওই নামফলকে বেশ কয়েকটি বানান ভুল পাওয়া গেছে।

জানা যায়, ২০১০ সালের ২৩ জুন নগরীর দুই নম্বর রেলগেইট এলাকায় অবস্থিত নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন পৌর মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। মেয়র আইভীর নিজের বেতনের টাকা দিয়ে সেই সময় আওয়ামী লীগ কার্যালয়ের উন্নয়ন কাজ সম্পন্ন করা হয়। সেই নামফলক দীর্ঘ প্রায় এক যুগ পর গত ১৭ মে সাঁটানো হয়েছে কার্যালয়ের দেয়ালে। এই সময় জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

সদ্য সাঁটানো ওই নামফলকে লেখা রয়েছে ‘আল্লাহ সর্ব শক্তিমান। জয় বাংলা জয় বঙ্গবন্ধু। ২নং রেল গেইটস্থ নারায়ণগঞ্জ জেলা ও শহর আওয়ামীলীগ কার্যালয়ের ভিত্তি প্রস্থর এর শুভ উদ্বোধন করেন ডা: সেলিনা হায়াৎ আইভী। মেয়র, নাঃগঞ্জ পৌরসভা। তারিখ: ২৩ জুন ২০১০ ইং’। অনুর্ধ্ব ৫০ শব্দের এই নামফলকে বেশ কয়েকটি বানান ভুল রয়েছে। বিশেষ করে ‘আওয়ামী লীগ’ পৃথক আলাদা দু’টি শব্দ হলেও নামফলকে ‘আওয়ামীলীগ’ একত্রে লেখা হয়েছে। ‘ভিত্তিপ্রস্তর’ শব্দটিকে লেখা হয়েছে ‘ভিত্তি প্রস্থর’। ‘সর্বশক্তিমান’ শব্দটি একত্রে থাকার কথা থাকলেও নামফলকে ‘সর্ব’ ও ‘শক্তিমান’ পৃথক করে লেখা হয়েছে। সংক্ষেপে ‘নারায়ণগঞ্জ’ লিখতে গিয়ে ‘নাঃগঞ্জ’ লেখা হয়েছে। যা ব্যাকরণগত ভুল। নারায়ণগঞ্জকে সংক্ষেপে লিখতে হলে না.গঞ্জ কিংবা না’গঞ্জ লেখা যেতে পারে। একইভাবে ডা: বানানেও ব্যাকরণগত ভুল রয়েছে।

নামফলক স্থাপনের সময় কার্যালয়ে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম। এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নামফলক আওয়ামী লীগের পক্ষ থেকে সাঁটানো হয়েছে। তবে নামফলকে ভুল বানানের বিষয়টি তাদের চোখে পড়েনি। নামফলক যে প্রতিষ্ঠান থেকে তৈরি করা হয়েছে তারা ভুলটা করেছে। ভুল বানান সংশোধনের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান আওয়ামী লীগের এই নেতা।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়