২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:০০, ১০ ডিসেম্বর ২০২০

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে না’গঞ্জে অধিকারের মানববন্ধন

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে না’গঞ্জে অধিকারের মানববন্ধন

প্রেস নারায়ণগঞ্জ: মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে মানবাধিকার কর্মীদের ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোর আহবান জানিয়ে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করেছে মানবাধিকার সংগঠন অধিকার নারায়ণগঞ্জ ইউনিট।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুর ১২টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন ও প্রেসক্লাব ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিভিন্ন দাবি সংবলিত ফেস্টুন শোভা পায়। যাতে লেখা ছিল ‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল কর’, ‘গুম ও বিচারবর্হিভুত হত্যকান্ডে জড়িতদের বিচার কর’, ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ কর’, ‘মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ বন্ধ কর’, সীমান্তে বাংলাদেশী নাগরিকদের ওপর নিপীড়ন নির্যাতন ও হত্যা বন্ধ কর, গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দাও’।

অধিকার নারায়ণগঞ্জ ইউনিটির সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিনের সভাপতিত্বে ও অধিকারের ডিফেন্ডার শিক্ষাবিদ মুহাম্মদ কবির উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বাসদের নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাস, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, সিদ্ধিরগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম বাবুল প্রমুখ।

উপস্থিত ছিলেন, অধিকারের ডিফেন্ডার এনামুল হক প্রিন্স, সিফায়েত উল্লাহ মাসফি, নাদিয়া জাহান, বিডি ক্লিন নারায়ণগঞ্জ এর সমন্বয়ক এসএম বিজয়, শিক্ষিকা রিয়া আক্তার, নীলা পারভীন, শিক্ষার্থী সাইফুল ইসলাম, মোহাম্মদ সেলিম, তানজিলা হাবিবা, রোকেয়া আমিন, সুমাইয়া মীম, রাবেয়া আক্তার, টুটুল, রাকিব প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত। ২০২০ সালে বিশ্বব্যাপী এই দিনটি পালিত হচ্ছে এমন একটি সময়ে যখন বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। অধিকার মনে করে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে হলে মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের ভিত্তিতে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। এই লক্ষ্যে সব ধরনের অন্যায়-অবিচারের অবসান ঘটাতে বাংলাদেশের জনগণকে সংগঠিত হয়ে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ছাড়া আর কোন পথ খোলা নাই।

মানববন্ধন শেষে নারায়ণগঞ্জ প্রেসক্লাব ভবনের ৫ম তলায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় অধিকারের কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন, অধিকারের নারায়ণগঞ্জ সমন্বয়ক বিল্লাল হোসেন রবিন।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়