২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ২১:২৬, ২১ মে ২০২২

আপডেট: ২১:২৬, ২১ মে ২০২২

আড়াইহাজারে ফসলি জমির মাটি বিক্রি, ক্ষতিগ্রস্ত কৃষক

আড়াইহাজারে ফসলি জমির মাটি বিক্রি, ক্ষতিগ্রস্ত কৃষক

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের আড়াইহাজারে পাঁচরুখী এলাকায় ফসলি জমি থেকে মাটি কেটে গভীর করায় আশপাশের ফসলি জমি ধসে পড়ছে। একটি চক্র ড্রেজার দিয়ে বালু তুলে পাইপ লাইন করে মাটি বিক্রি করে আসছে। অবৈধভাবে বালু উত্তোলন করা হলেও স্থানীয়ভাবে কিংবা প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ হয়নি। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা।

স্থানীয়রা জানায়, গত ৪ মাস যাবৎ উপজেলার সাতগ্রাম ইউনিয়নের পাঁচরুখী এলাকায় আরিফুল, সাব্বির, আনারসহ ৭-৮ জনের একটি চক্র ফসলি জমির থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন পাইপ লাগিয়ে ও গাড়ি করে বিভিন্ন স্থানে বিক্রি করছে। এতে পাশের উঁচু জমি ভেঙে নিচু হয়ে যাচ্ছে। এ ব্যাপারে স্থানীয়রা উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ দায়েরের পর থেকে ওই এলাকার লোজনকে বালু তোলার ঘটনায় জড়িতরা নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার বাসিন্দা জানান, তার জমির পাশে ড্রেজার লাগানোর কারণে ফসলসহ জমি অংশ বিশেষ ভেঙ্গে পড়েছে। এ ব্যপারে প্রতিবাদ করতে দিয়ে তিনি বালু খেকোদের হাতে হামলার শিকার হন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম বলেন, যৌক্তিক কারণ থাকলেও নিজের জমি থেকে মাটি কাটলে সরকারের অনুমতি নিতে হবে। এর ব্যাতয় ঘটলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পাঁচরুখী এলাকায় ড্রেজার দিয়ে বালু উত্তোলন কিংবা মাটি কাটা বন্ধে জরুরিভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়