২৮ মার্চ ২০২৪

প্রকাশিত: ১৫:৩২, ১৮ অক্টোবর ২০২০

আপডেট: ১৯:৪৯, ১৮ অক্টোবর ২০২০

আড়াইহাজারে ২৭টি পূজা মন্ডপে চলছে দুর্গা প্রতিমা তৈরীর কাজ

আড়াইহাজারে ২৭টি পূজা মন্ডপে চলছে দুর্গা প্রতিমা তৈরীর কাজ

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ আড়াইহাজার উপজেলায় এবছর ২৭টি দুর্গা পূজা মন্ডপে উদযাপিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। উক্ত ২৭ মন্ডপে চলছে প্রতিমা তৈরির শেষ পর্যায়ের কাজ। এদিকে এ বছর উপজেলার পূজা উদযাপনের আগে ও পূজার সময় আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, আড়াইহাজার উপজেলার আহবায়ক হারাধন চন্দ্র দে জানান, সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার আর মাত্র কিছু দিন বাকি। এরই মধ্যে চলছে প্রতিমা তৈরীর শেষ পর্যায়ের কাজ। এ বছর আড়াইহাজার উপজেলায় ২টি পৌরসভা ও ৬টি ইউনিয়নের ২৭টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। তবে বৈষ্যিক মহামারী  করোনার ভাইরাসের কারণে বাংলাদেশ কেন্দ্রীয় পূজা উদ্যাপন পরিষদ ও সরকারের স্বাস্থ্য নির্দেশনা মেনে পূজা আয়োজনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। এবার পূজোয় বিগত বৎসর গুলোর মতো উৎসব মুখর ও অতিরিক্ত লাইটিং, সাউন্ড বক্স সহ আনন্দ ফ’র্তির কোন ব্যবস্থা থাকছেনা।

তিনি আরো জানান, ইতি মধ্যে উপজেলা প্রশাসন দুর্গা পূজা শান্তিপূর্ণ পরিবেশে উদযাপনের লক্ষে উপজেলা পূজা উদযাপন পরিষদ ও প্রতিটি পূজা মন্ডপের সভাপতি, সাধারণ সম্পাদকসহ সকল স্তরের হিন্দু নেতৃবৃন্দদের নিয়ে সভা করেছেন। উপজেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে প্রতিটি পূজা মন্ডপের তদারকি করছেন এবং মন্ডপ গুলোর নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন এবং এরই মধ্যে প্রতিটি মন্ডপে শান্তি পূর্ণভাবে পূজা উদযাপনের জন্য গঠন করা হয়েছে শক্তিশালী কমিটি ও স্বেচ্ছাসেবক দল।

আড়াইহাজার ও গোপালদী পৌর এলাকা ও ৬ ইউনিয়নের পূজা মন্ডপ গুলোতে প্রতিমা শিল্পীরা এখন প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। দিনরাত পরিশ্রম করছেন কিভাবে দেবীর প্রতিমায় সৌন্দর্য্য বাড়ানো যায়। কিভাবে অন্য মন্ডপের চেয়ে নিজের তৈরী প্রতিমাকে আলাদাভাবে সৌন্দর্য্য মন্ডিত করে ফুটিয়ে তোলা যায়।

আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সোহাগ হোসেন জানান, উপজেলার আড়াইহাজার পৌরসভার আড়াইহাজার শ্রীশ্রী কালি মন্দির সার্বজনিন দুর্গা পূজা মন্ডপ, গাজীপুরা দুর্গা পূজা মন্ডপ, ঝাউগড়া কাজল দাসের বাড়ী দুর্গা পূজা মন্ডপ, কামরানিরচর গৌর নিতাই আখড়া দুর্গা পূজা মন্ডপ, কামরানীরচর রক্ষা কালি মন্দির দুর্গা পূজা মন্ডপ,কামরানীরচর বলরাম সুত্রধরের বাড়ী দুর্গা পূজা মন্ডপ, সুলতানসাদি সার্বজনিন দুর্গা পূজা মন্ডপ, সদাসদি পূর্বপাড়া দুর্গা পূজা মন্ডপ, সদাসদি পশ্চিম পাড়া দুর্গা পূজা মন্ডপ,উলুকান্দি পশ্চিমপাড়া দুর্গা পূজা মন্ডপ, উলুকান্দি উত্তরপাড়া কৃষ্ণ মন্দির দুর্গা পূজা মন্ডপ, উলুকান্দি নমসুদ্র পাড়া দুর্গা পূজা মন্ডপ , উলুকান্দি পূর্বপাড়া(সাহা পাড়া স্বর্গীয় অটলসাহার বাড়ি) দুর্গা পূজা মন্ডপ, উলুকান্দি পূর্ব পাড়া(দাসপাড়া) দুর্গা পূজা মন্ডপ, কালাপাহাড়িয়া দুর্গা পূজা মন্ডপ, ভৈরবদি দুর্গা পূজা মন্ডপ, উচিৎপুরা স্বর্গীয় স্বদেশ করের বাড়ি দুর্গা পূজা মন্ডপ,রাইনাদি মানিক দাসের বাড়ি দুর্গা পূজা মন্ডপ, আশারামপুর মন্দির বাড়ী দুর্গা পূজা মন্ডপ, আশারামপুর পন্ডিত বাড়ি দুর্গা পূজা মন্ডপ, বালিয়াপাড়া গৌর নিতাই সেবাশ্রম দুর্গা পূজা মন্ডপ, মনোহরদি হারাধন পালের বাড়ি দুর্গা পূজা মন্ডপ, পাঁচগাও কর্মকারপাড়া দুর্গা পূজা মন্ডপ, কালীবাড়ী কালি মন্দির দুর্গা পূজা মন্ডপ, দুপ্তারা মনিপাড়া দুর্গা পূজা মন্ডপ, দুপ্তারা পশ্চিমপাড়া দুর্গা পূজা মন্ডপ ও দুপ্তারা মাল পাড়া দুর্গাপূজা মন্ডপে দুর্গাপূজার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হওয়ার পথে।

আড়াইহাজার থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম জানান, শারদীয় দুর্গোৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ও প্রতিটি পূজা মন্ডপে আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পক্ষ থেকে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। উপজেলার যে সব স্থানে মন্ডপ তৈরী হচ্ছে এখন থেকেই সেখানে পুলিশের মোবাইল টিম সার্বক্ষনিক খোঁজ খবর রাখছে এবং পূজা মন্ডপগুলোর নিরাপত্তা বিধানে পুলিশ তৎপর রয়েছে বলে জানান।

উল্লেখ্য, আগামী ২২ অক্টোবর বৃহস্পতিবার দেবীর বোধনের মাধ্যমে আমন্ত্রন দিয়ে পূজা শুরু হবে এবং ২৬ অক্টোবর সোমবার দেবীর বিসর্জনের মাধ্যমে পূজার সমাপ্তি ঘটবে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়