২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ১৩:৩১, ৮ মার্চ ২০২১

আপডেট: ২১:৩৬, ৮ মার্চ ২০২১

একজন কমলার আত্মসম্মানবোধ

একজন কমলার আত্মসম্মানবোধ

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ শহরের ব্যস্ততম বঙ্গবন্ধু সড়ক অতিক্রম করতে গেলেই ডিআইটির আলী আহম্মদ নগর চুনকা পাঠাগারের সামনে দেখা মিলবে এক বৃদ্ধার। একটা টুলে বসে বসে যিনি কখনও মৌসুমী ফল, কখনও আবার শশা, গাজর কাটেন আর বিক্রি করেন। মুখে সব সময় থাকে একরাশ হাসি। পছন্দের কাউকে পেলেই দুষ্ট-মিষ্টি কথা জুড়ে দেন আত্মসম্মানে ভরপুর এই নারী। জীবন সংগ্রামে যতই অসহায় হোক না কেন কখনও কারও কাছে হাত পাতেননি এই সাহসী নারী। বলছিলাম ৮০ বছরের পৌঢ়া মোসাম্মৎ ফজিলতের কথা। সকলের কাছে যিনি কমলা বেগম বলেই অধিক পরিচিত।

নারায়ণগঞ্জ শহরের সকলের কাছে কমলা নামেই পরিচিত মোসাম্মদ ফজিলত। দেশ স্বাধীন হবার আগে স্বামী হাকিম ভূঁইয়ার হাত ধরে গ্রামের বাড়ি চাঁদপুর থেকে ঢাকা এসেছিলেন। ঢাকা আসার কিছুদিনের মাথায় দ্বিতীয় বিয়ে করেন স্বামী। স্বামীর সঙ্গে অভিমান করে ঢাকা ছেড়ে চাচাতো ভাইয়ের কাছে নারায়ণগঞ্জ চলে আসেন। স্বামীর সঙ্গে যোগাযোগ করেননি তিনি। তার খোঁজেও আর কেউ আসেনি। তবে তাতে থাকেনি কমলার জীবন। কারও কাছে বোঝা হয়েও থাকতে চাননি তিনি। নিজের পায়ে দাঁড়িয়ে থাকার অসীম ধৈর্য যে ছিল তাঁর। দীর্ঘদিন গৃহকর্মী হিসেবে কাজ করেছেন। এরপর সড়কের পাশেই শুরু করেন তার ছোট ব্যবসা। মৌসুম অনুযায়ী আমড়া, কাঁচা আম, বাতাবি লেবু, কামরাঙা, গাজর, শশা বিক্রি করেন তিনি।

বর্তমানে পরিবার, আত্মীয়-স্বজন বলতে কেউ নেই তাঁর। নিজেই নিজের সকল চাহিদা পূরণ করেন তিনি। প্রতিদিন ভোরে উঠে শহরের দিগুবাবুর বাজার থেকে একাই ফল কেনেন। আর সারাদিন তা বিক্রি করেন। দিনশেষে সে টাকায় খাবার ও প্রয়োজনীয় পণ্য-সামগ্রী কিনে দেওভোগের পাক্কা রোড এলাকার ভাড়া বাসায় ফিরেন। গত ৩৭ বছর যাবৎ এই তার জীবন।

অপরিচিত কারও সাথে খুব একটা কথা বলেন না কমলা বেগম। টানা কয়েকদিনের চেষ্টার পর সখ্যতা গড়ে কথা হয় তার সাথে। কমলা বলেন, ‘আমার কেউ নাই, এই শহরই আমার সব। টুকটাক ফল বেঁচি আর খাই। শরীরে জোর থাকতে ভিক্ষা করুম কেন? ফল বেঁচার থাইক্কা বেশি কষ্ট ভিক্ষা করতে। একদিন বেঁচলে দুইদিন বাড়িত বইসা থাকন যায়। যতদিন বাঁইচ্চা আছি এমনেই থাকুম। কেউর কাছে যামু না।’

আজ আন্তর্জাতিক নারী দিবস। এই দিনে আত্মসম্মান নিয়ে বাঁচার জন্য লড়াই করে যাওয়া কমল বেগমের মতো সকল নারীর প্রতি জানাই শুভেচ্ছা।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়