১৯ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৭:২৮, ১০ আগস্ট ২০২২

আপডেট: ১৭:৩০, ১০ আগস্ট ২০২২

একসময় বঙ্গবন্ধুর নাম নেওয়া অপরাধ ছিল: জাফর ইকবাল

একসময় বঙ্গবন্ধুর নাম নেওয়া অপরাধ ছিল: জাফর ইকবাল

প্রেস নারায়ণগঞ্জ: দেশের খ্যাতিমান লেখক মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, বঙ্গবন্ধু মানুষটা এই দেশটা দিয়েছেন। সেই দেশেই তাঁর নাম নেওয়া অপরাধ ছিল। বাংলাদেশ আর বঙ্গবন্ধু একই জিনিস। পৃথিবীতে খুব বেশি দেশ নাই যেখানে একটা দেশ আর একটা মানুষ একসঙ্গে উচ্চারিত হয়।

বুধবার (১০ আগস্ট) দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জের একটি স্কুলে আয়োজিত বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, ১৯৯৪ সালে যখন দেশে আসি তখন বঙ্গবন্ধুর নাম কেউ বলতে পারতো না। একটা সময় ছিল যখন এইদেশে কেউ যদি বঙ্গবন্ধুর নাম বলতো তার শাস্তি দেওয়া হতো। রেডিওতে বঙ্গবন্ধুর নাম বলা হতো না, টেলিভিশনে তাকে দেখানো হতো না। মুক্তিযুদ্ধের পক্ষের আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে তখন আমি আমার স্ত্রীকে বললাম, চলো একটা টেলিভিশন নিয়ে আসি। পরে একটা টেলিভিশন কিনে এনে ২১ বছর পরে প্রথমরবার বঙ্গবন্ধুকে টেলিভিশনে দেখলাম। খুবই খারাপ সময়ের মধ্য দিয়ে আমরা গিয়েছি।

শিক্ষার্থীদের বই পড়ার তাগিদ দিয়ে জাফর ইকবাল বলেন, বই পড়া একটা সাংঘাতিক ব্যাপার। যারা বই পড়ে আর যারা পড়ে না তাদের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। বই পড়লে কল্পনাশক্তি বাড়ে। যে জিনিসটা নাই সেই জিনিসটা কল্পনা করতে পারবে বই পড়ে। এই কাজটা পৃথিবীতে মানুষ ছাড়া কেউ করতে পারে না। শুধু মানুষই পারে কল্পনা করতে।

বক্তব্য শেষে বইমেলার অনুষ্ঠানিক উদ্বোধন করেন লেখক মুহম্মদ জাফর ইকবাল। নগরীর দেওভোগ এলাকায় অবস্থিত বিদ্যানিকেতন হাইস্কুলে ‘কৈশোর তারুণে বই’ এর আয়োজনে বইমেলায় দেশের উল্লেখযোগ্য এগারোটি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি কাশেম হুমায়ূনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ‘কৈশোর তারুণ্যে বই’ ট্রাস্টির চেয়ারম্যান তুষার আব্দুল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসমত আরা, অতিরিক্ত পুলিশ সুপার শফিউল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য আব্দুস সালাম।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়