২৫ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:২৪, ২৭ নভেম্বর ২০২০

কমিউনিস্ট আন্দোলনের শতবর্ষ শীর্ষক আলোচনাসভা

কমিউনিস্ট আন্দোলনের শতবর্ষ শীর্ষক আলোচনাসভা

প্রেস নারায়ণগঞ্জ: সমাজ অনুশীলন কেন্দ্রের উদ্যোগে ভারত উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের শতবর্ষ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৭ নভেম্বর) বিকেল ৩টায় ২নং রেল গেইট অবস্থিত বাসদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সমাজ অনুশীলন কেন্দ্রের সমন্বয়ক রঘু অভিজিৎ রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা মো. কিবরিয়া, বিপ্লবী শ্রমিক আন্দোলনের আহবায়ক বিপ্লব ভট্টাচার্য, বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, সমাজ অনুশীলন কেন্দ্রের বিমল কান্তি দাস।

এ সময় বক্তারা বলেন, এ বছর উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের শতবর্ষ উদযাপন হচ্ছে। এই শতবর্ষে অনেক চড়াই উৎরাই পেরিয়েছে শ্রমিক শ্রেণির রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে বহু বিপ্লবী শহিদ হয়েছে ও আহত হয়েছে অসংখ্য। কৃষক শ্রমিকসহ শ্রমজীবীদের সকল অংশে কমিউনিস্টরা বিচরণ করেছেন এবং সংগঠিত করেছেন। জীবন বাজী রেখে লড়াই করেছেন। আমাদের এই ভূখন্ডের ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলনসহ মুক্তিযুদ্ধে কমিউনিস্টরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। স্বাধীন বাংলাদেশেও শাসক শোষকদের সকল আক্রমনের বিরুদ্ধে কমিউনিস্টরা রাজপথে লড়াই জারী রেখেছে।

বক্তারা আরও বলেন, বর্তমানে করোনা ভাইরাসকালে সা¤্রাজ্যবাদ, পূঁজিবাদের অন্তঃসারশূন্যতা জনগণের সামনে উন্মোচিত হয়েছে। এই করোনাকালেও বাংলাদেশে ৪ হাজারের উপরে ধনীর সংখ্যা বেড়েছে। গুম, খুন, নারী ধর্ষণ, নির্যাতন , শ্রমিক ছাঁটাই, নিত্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। চরম কর্তৃত্ববাদী ফ্যাসীবাদী শাসনে মানুষ যেমন বিপর্যস্থ গণতন্ত্র তেমন নির্বাসিত। এমতাবস্থায় ভিন্নতা স্বত্বেও সব বামপন্থি কমিউনিস্টদের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে হবে। পূঁজিবাদী ব্যবস্থা প্রাণ, প্রকৃতি পরিবেশ ধ্বংস করেছে এবং ধ্বংস করছে মানবিকতা। এ সময় শোষণমূলক পূঁজিবাদী ব্যবস্থাকে উচ্ছেদ করে শ্রমিকশ্রেণির রাষ্ট্র তথা সমাজতান্ত্রিক রাষ্ট্র কায়েমের সংগ্রামে এগিয়ে আসার জন্য আহবান জানান নেতৃবৃন্দ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়