২৫ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:৫৬, ৩০ আগস্ট ২০২০

আপডেট: ১৪:০৪, ৩১ আগস্ট ২০২০

কুকুরের মাংস জব্দের বিষয়টি মিথ্যা প্রচারণা: ওসি ফতুল্লা

কুকুরের মাংস জব্দের বিষয়টি মিথ্যা প্রচারণা: ওসি ফতুল্লা

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পাগলা বাজার এলাকায় বিরিয়ানির দোকান ও হোটেলগুলোতে সরবরাহের সময় ৫০ কেজি কুকুরের মাংসসহ দুইজনকে আটক করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দিনভর চলছে এমন প্রচারণা। এমন প্রচারণা সম্পূর্ণ মিথ্যা বলে জানিয়েছেন ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেন।

রোববার (৩০ আগস্ট) সন্ধ্যায় এ প্রতিবেদকের সাথে আলাপকালে ওসি আসলাম হোসেন বলেন, কুকুরের মাংস জব্দ করা হয়েছে বলে যে প্রচারণা চলছে তা মিথ্যা। স্থানীয় কয়েকজন গত শনিবার রাতে এমন প্রচারণা চালিয়ে দুইজনকে ৫০ কেজি মাংসসহ আটক করে পুলিশে সোপর্দ করে। পরে তাদের মাংসসহ থানায় নিয়ে আসা হয়। মাংস চেক করে দেখা যায় এগুলো ইমপোর্ট করা মাংস। প্রাথমিকভাবে মহিষের মাংস বলেই প্রতীয়মান হয়েছে। তারপরও মাংসগুলো পরীক্ষার জন্য প্রাণিসম্পদ বিভাগে যোগাযোগ করা হয়েছে। আজকে ছুটির দিন হওয়াতে পরীক্ষার জন্য কেউ আসতে পারেননি। আগামীকাল মাংসগুলো পরীক্ষা করা হবে। তবে কুকুরের মাংস নয় এমনটা নিশ্চিত করেছেন ওসি আসলাম হোসেন।

তিনি আরও বলেন, ‘এলাকাবাসী যে দুই যুবককে আটক করে তারা আমদানি করা মহিষের মাংস বিভিন্ন বিরিয়ানির দোকানে সরবরাহ করে। এলাকাবাসী যখন জানতে পারে, মাংসগুলো ভারত থেকে আসে তখন তারা প্রথমে বলে যে, ভারতের ওরা হিন্দু। ওরা শরিয়া মেনে জবাই করে না তাই এ মাংস খাওয়া যাবে না। এরপর উত্তেজিত স্থানীয়রা সেগুলোকে কুকুরের মাংস বলতে থাকে। আমরা সরবরাহকারীদের কাগজপত্র ও মাংস দুটাই দেখেছি।’

তিনি জানান, এ সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। তবে মারধরের শিকার ওই দুই যুবক লিখিত কোন অভিযোগ করেনি।

গত শনিবার রাতে ফতুল্লার পাগলা বাজার এলাকায় দুই যুবককে আটক করে স্থানীয়রা। তারা বিভিন্ন বিরিয়ানির দোকানে মাংস সরবরাহ করছিল। এমন সময় স্থানীয় কিছু লোকজন কুকুরের মাংস বিক্রি করা হচ্ছে বলে প্রচারণা চালায়। এ ঘটনা ভিডিও করে ফেসবুকে পোস্ট করা হয়। ভিডিওতে কুকুরের মাংস বিভিন্ন বিরিয়ানির দোকান ও হোটেলে সরবরাহ করা হচ্ছে বলা হয়। মুহুর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়। ভিডিও’র দর্শকরা সত্যতা যাচাই না করেই কুকুরের মাংস বিক্রি হচ্ছে বলে বিশ্বাস করতে থাকেন এবং ফেসবুকে তা শেয়ার করেন। এদিকে এমন প্রচারণায় ক্ষতির আশঙ্কা করছেন বিরিয়ানির দোকান ও হোটেল মালিকরা।

ঘটনার ওই রাতে ঘটনাস্থলে যাওয়া ফতুল্লা মডেল থানার উপপরিদর্শক (এসআই) আশরাফুল জানান, শনিবার রাত ১২টার সময় দুই যুবক পাগলা বাজারের বিভিন্ন বিরিয়ানির দোকানে মাংস সরবরাহ করতে আসে। এ সময় স্থানীয়রা ওই মাংসকে কুকুরের মাংস বলে অ্যাখ্যা দেয় এবং সরবরাহকারী দুই যুবককে মারধর করে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই দুই যুবককে থানায় নিয়ে আসে।

আশরাফুল বলেন, ‘জিজ্ঞাসাবাদে আমরা জানতে পারি ওইগুলো আসলে ভারত থেকে আমদানিকৃত মহিষের মাংস। আমরা তাদের কাগজপত্র ও ওই মাংসগুলো চেক করে বিষয়টির সত্যতা পেয়েছি।’

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়