২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ২১:১৫, ১২ জুন ২০২১

আপডেট: ২২:১১, ১২ জুন ২০২১

কুমুদিনী হাসপাতাল প্রশ্নে মেয়র-সাংসদের এক সুর

কুমুদিনী হাসপাতাল প্রশ্নে মেয়র-সাংসদের এক সুর

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে আন্তর্জাতিক মানের মেডিকেল কলেজ হাসপাতাল, ক্যান্সার রিসার্চ সেন্টার ও নার্সিং ইনস্টিটিউট স্থাপন করবে বেসরকারি প্রতিষ্ঠান কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লিমিটেড। এই বছরের ৩ ফেব্রুয়ারি মেডিকেল কলেজ হাসপাতাল ও ক্যান্সার রিসার্চ ইনস্টিটিউট স্থাপনের লক্ষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সঙ্গে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লিমিটেডের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর গত ১৪ ফেব্রুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু প্রকল্পের আওতাধীন ছাত্রী হোস্টেল নির্মাণের জন্য ঈশা খাঁ সড়কের নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালের পাশের উত্তর কুমুদিনী বাগানের শ্রমিকদের তাদের বাসস্থান ছাড়ার নির্দেশ দেওয়া হলে আন্দোলনে নামে শ্রমিকরা। সংবাদ সম্মেলন, সড়কে প্রতীকী কাফনের কাপড় পরে মানববন্ধন, মিছিলও করেন আন্দোলনরত শ্রমিকরা। তবে কুমুদিনী ক্যান্সার হাসপাতাল বাস্তবায়নের প্রশ্নে একসুরে কথা কথা বলছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ সেলিম ওসমান। গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে উভয়েই হাসপাতাল স্থাপনের বিষয়ে কুমুদিনীর পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন।

মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এন্ড ক্যান্সার রিসার্চ এর জন্য রাস্তা, ড্রেন এবং অন্যান্য ইউটিলিটি সার্ভিসগুলোর জন্য যে সহযোগিতা প্রয়োজন সেটা আমরা করবো। এমনকি তাদের জায়গায় যারা বসবাস করে আসছে সেক্ষেত্রেও যদি আমাদের দরকার হয় সেটা করতেও প্রস্তত আছি। আমরা কুমুদিনীর পাশে আছি। এখানে এই হাসপাতালটি হোক সেটা আমরা চাই।

অনুরূপ ভাবে সেলিম ওসমান বলেন, আমরা পুনর্বাসনের কথা বলেছি। বিকেএমইএ, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সসহ ৪০টি সংগঠন মিলে এই ১০০-১৫০ পরিবারের পুনর্বাসন ও কর্মসংস্থানে কাজ করবো যদি আজকে যারা নেতৃত্ব দিচ্ছেন তারা আমাদের সঠিকভাবে কাগজপত্র দেন। জীবনের শেষ রক্ত বিন্দু থাকা পর্যন্ত চেষ্টা করে যাবো এই হাসপাতালের বাস্তবায়ন দেখবার জন্য।

জানা গেছে ট্রাস্টের অধীনে নারায়ণগঞ্জে ৩ লাখ ৪৬ হাজার ২৪৭ বর্গফুট জমিতে স্থাপিত হবে কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এন্ড ক্যান্সার রিসার্চ (কেআইএমএস কেয়ার)। এতে থাকবে অন্তঃবিভাগ, বহিঃবিভাগ, জরুরি বিভাগসহ ৩০০ শয্যা বিশিষ্ট সাধারণ হাসপাতাল। এছাড়া ক্যান্সারের রোগ নির্ণয়, উন্নত চিকিৎসা প্রদানের জন্য থাকবে উন্নতমানের প্রযুক্তি সম্বলিত যন্ত্র সরঞ্জামাদিসহ ৫০ শয্যা বিশিষ্ট বিশেষায়িত বিভাগ। এমবিবিএস এবং বিডিএস কোর্সে উচ্চশিক্ষা অর্জনের জন্য মেডিকেল কলেজ ও নার্সিংয়ের উপর পড়াশোনা ও প্রশিক্ষণের জন্য থাকবে একটি নার্সিং ইনস্টিটিউট। চিকিৎসাবিদ্যার বিভিন্ন বিভাগে গবেষণার জন্য উন্নত প্রযুক্তির গবেষণা সামগ্রী সম্বলিত একটি গবেষণা কেন্দ্রও স্থাপন করার কথা জানান কুমুদিনী ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা।

কিন্তু এই প্রকল্পের আওতাধীন ছাত্রী হোস্টেল নির্মাণের জন্য ঈশা খাঁ সড়কের নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালের পাশের উত্তর কুমুদিনী বাগানের আড়াইশ’ শ্রমিককে তাদের বাসস্থান ছাড়ার নির্দেশ দেওয়া হলে আন্দোলনে নামে শ্রমিকরা। ‘পুনর্বাসন কিংবা শ্রম আইন অনুযায়ী প্রাপ্য পাওনা পরিশোধের পূর্বে বাসস্থান থেকে উচ্ছেদ নয়’- এমন দাবি জানিয়ে আন্দোলন শুরু করে তারা। শ্রমিকদের পক্ষে আন্দোলনে নেতৃত্ব দেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি অ্যাড. মাহবুবুর রহমান ইসমাইল।

এ বিষয়ে ৮ জুন দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে এক বৈঠকে কুমুদিনী বাগানের নিয়মিত শ্রমিকদের প্রাপ্য পাওনা আর যারা পূর্বপুরুষদের সূত্র ধরে বাগানে বসবাস করে আসছিলেন তাদের মালামাল স্থানান্তর বাবদ ৩ হাজার টাকা প্রদান করার সিদ্ধান্ত দেয়া হয়। বৈঠকে নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ ও বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান একক সিদ্ধান্ত দিয়েছেন বলে অভিযোগ শ্রমিকদের৷ সাংসদের এমন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে তারা৷

শনিবার (১২ জুন) বিকেলে নারায়ণগঞ্জে কুমুদিনী ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্স এন্ড ক্যান্সার কেয়ার স্থাপনে বাধা প্রদানের অভিযোগে মানববন্ধন করে ব্যবসায়ী নেতাদের পাশাপাশি ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। নগরীর নবাব সলিমউল্লাহ সড়কে নারায়ণগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রিজ এ মানববন্ধনের আয়োজন করে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়