২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ১৯:২৫, ১৬ অক্টোবর ২০২২

আপডেট: ১৯:৩৩, ১৬ অক্টোবর ২০২২

জেলা পরিষদ নির্বাচন: ৬১০ ভোটারে ১৯ প্রার্থীর ভাগ্য

জেলা পরিষদ নির্বাচন: ৬১০ ভোটারে ১৯ প্রার্থীর ভাগ্য

প্রেস নারায়ণগঞ্জ: সারাদেশের ৬১ জেলার ন্যায় নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ কাল। সোমবার (১৭ অক্টোবর) পাঁচটি কেন্দ্রে ভোট দেবেন পাঁচ উপজেলার জন ভোটার। পাঁচ কেন্দ্রে দশটি ভোট কক্ষ রাখা হয়েছে। জেলা পরিষদ নির্বাচনে মূলত ভোট প্রয়োগ করেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জেলা সদরে দু’টি এবং তিন উপজেলায় তিনটি ভোটকেন্দ্র রাখা হয়েছে। কেন্দ্রগুলো হলো- শহরের চাষাঢ়ায় অবস্থিত নারায়ণগঞ্জ কালেক্টরেট প্রিপারেটরি স্কুল, সদর উপজেলার সস্তাপুর এলাকার কমর আলী স্কুল অ্যান্ড কলেজ, সোনারগাঁ উপজেলার আমিনপুর বাজার এলাকার সোনারগাঁ জিআর ইনস্টিটিউট, আড়াইহাজার উপজেলার আড়াইহাজার পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয় এবং রূপগঞ্জ উপজেলার ব্রাহ্মণগাঁও এলাকার সহিতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। এসব কেন্দ্রে যথাক্রমে ভোট প্রদান করবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, সদর উপজেলা ও বন্দর উপজেলা, সোনারগাঁ উপজেলা, আড়াইহাজার উপজেলা এবং রূপগঞ্জ উপজেলার স্থানীয় জনপ্রতিনিধিগণ। যারা ভোটার বলে বিবেচিত হয়েছেন।

নারায়ণগঞ্জে একটি সিটি করপোরেশন এবং পাঁচ উপজেলার ৬১০ জন স্থানীয় জনপ্রতিনিধি ভোট প্রয়োগ করবেন। জেলা পরিষদের এক নম্বর ওয়ার্ডে অর্থ্যাৎ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর মিলিয়ে মোট ভোটার রয়েছেন ৩৭ জন। তাদের মধ্যে ১০ জন নারী এবং ২৭ জন পুরুষ ভোটার। দুই নম্বর ওয়ার্ড তথা সদর ও বন্দর উপজেলায় ১৬২ জন ভোটার। তাদের মধ্যে পুরুষ ভোটার ১২৪ জন এবং নারী ৩৮ জন। তিন নম্বর ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা সোনারগাঁ উপজেলার ১৩২ জন জনপ্রতিনিধি। তাদের মধ্যে ১০২ জন পুরুষ এবং ৩০ জন নারী। চার নম্বর ওয়ার্ডে আড়াইহাজার উপজেলার ১৫৯ জন জনপ্রতিনিধি ভোট প্রয়োগ করবেন। তাদের মধ্যে ১২২ জন পুরুষ ও ৩৭ জন নারী ভোটার। পাঁচ নম্বর ওয়ার্ডে রূপগঞ্জ উপজেলার ১২০ জন ভোটার ভোট প্রয়োগ করবেন। তাদের মধ্যে ৯১ জন পুরুষ এবং ২৯ জন নারী ভোটার।

ইতোমধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি চন্দন শীল বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া ৪ ও ৫ নম্বর ওয়ার্ডে সাধারণ সদস্য পদে দু’জন বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন। সোমবার তিনটি সাধারণ সদস্য পদ ও দু’টি সংরক্ষিত নারী সদস্য পদে ভোটগ্রহণ চলবে। পাঁচ পদের জন্য লড়ছেন ১৯ জন প্রার্থী।

গত ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ পেয়েছেন প্রার্থীরা। সাধারণ সদস্য পদে ১ নম্বর ওয়ার্ড থেকে মো. আলাউদ্দিন ‘টিউবওয়েল’, জাহাঙ্গীর আলম ‘বৈদুতিক পাখা’, মজিবুর রহমান ‘ঘড়ি’, সায়েম রেজা ‘হাতি’ প্রতীক পান। চার প্রার্থীর মধ্যে জাহাঙ্গীর আলম ও মজিবুর রহমান রহমানের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা জোরদার হবে বলে মনে করছেন সকলে। জাহাঙ্গীর আলম নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সমর্থন পাচ্ছেন। অন্যদিকে মজিবুর রহমান নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের ঘনিষ্ঠ অনুসারী।

২ নম্বর ওয়ার্ড থেকে আমির উল্লাহ রতন ‘হাতি’, রাসেল শিকদার ‘ঘুড়ি’, জাহাঙ্গীর হোসেন ‘তালা’, মোবারক হোসেন ‘ক্রিকেট ব্যাট’, মাছুম আহম্মেদ ‘বৈদ্যুতিক পাখা’, মোস্তফা হোসেন চৌধুরী ‘অটোরিক্সা’ প্রতীক বরাদ্দ পান। এই ওয়ার্ডে মাছুম আহম্মেদ বন্দর উপজেলার ধামগড় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান। তার পক্ষে সমর্থন রয়েছে ওসমান পরিবারের।

৩ নম্বর ওয়ার্ড থেকে মোস্তাফিজুর রহমান ‘হাতি’, আবু নাঈম ইকবাল ‘তালা প্রতীক পান। আবু নাঈম ইকবালের পক্ষে রয়েছেন সোনারগাঁ আসনের বর্তমান সাংসদ লিয়াকত হোসেন খোকা এবং মোস্তাফিজুর রহমানের পক্ষে সাবেক সাংসদ আব্দুল্লাহ আল কায়সার হাসনাত।

অন্যদিকে সংরক্ষিত নারী সদস্যের ১ নম্বর ওয়ার্ডে সাদিয়া আফরিন ‘বই’, আছিয়া খানম সুমি ‘দোয়াত কলম’, নাছরিন আক্তার ‘হরিন’ প্রতীক নিয়ে লড়ছেন। এই প্রার্থীদের মধ্যে সাদিয়া আফরিন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়েত আলম সানির স্ত্রী এবং ফতুল্লা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বক্তবালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলীর মেয়ে। সানি ও শওকত আলী দু’জনই সাংসদ শামীম ওসমানের অনুসারী। এদিক দিয়ে সাদিয়া আফরিন ভোটের মাঠে শক্ত অবস্থানে।

২ নম্বর ওয়ার্ড থেকে নূর জাহান ‘বই’, হাওয়া বেগম ‘মাইক’, শীলা রানী পাল ‘টেবিল ঘড়ি’, শাহিদা মোশারফ ‘দোয়াত কলম’ প্রতীক পেয়েছেন। এই আসনে শীলা রানী পাল রূপগঞ্জ উপজেলা আওয়ামী মহিলা লীগের সাধারণ সম্পাদক, শাহিদা মোশারফ আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এবং নূর জাহান সোনারগাঁ উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি। তিন প্রার্থীর অবস্থানই বেশ শক্ত। শীলা রানী পাল ও নূর জাহান গতবারও সংরক্ষিত নারী আসনের সদস্য ছিলেন। এদিকে শাহিদা মোশারফ সমর্থন পাচ্ছেন আড়াইহাজার আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুর। অন্যদিকে শীলা রানী পালকে সমর্থন দিচ্ছেন বস্ত্র ও পাটমন্ত্রী এবং রূপগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়