১৮ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:৩৬, ৩১ মে ২০২৩

আপডেট: ১৯:৩৬, ৩১ মে ২০২৩

টি-শার্টের কার্টুন ছাপা নিয়ে শ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুর

টি-শার্টের কার্টুন ছাপা নিয়ে শ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুর

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ফতুল্লার একটি পোশাক কারখানায় বিদেশি অর্ডারের তৈরি টি-শার্টে কার্টুন ছাপা (প্রিন্ট) নিয়ে আপত্তি তুলে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। বিক্ষুব্দ শ্রমিকরা ওই কারখানাসহ বিসিকের কয়েকটি কারখানায় ঢিল ছুড়ে ভাঙচুর চালিয়েছে।

বুধবার (৩১ মে) দুপুরে ফতুল্লার ধর্মগঞ্জ এলাকায় অ্যাসরোটেক্স নিটওয়্যার নামে পোশাক কারখানায় এই ঘটনা ঘটে।

পরে পুলিশের উপস্থিতিতে কারখানা কর্তৃপক্ষ তৈরি টি-শার্টগুলো পুড়িয়ে ফেলেন এবং ক্ষমা চেয়ে শ্রমিকদের নিভৃত করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।

বিক্ষুব্দ শ্রমিক, কারখানার কর্মকর্তা ও পুলিশের সাথে কথা বলে জানা যায়, বিদেশী একটি কোম্পানির কাছ থেকে ৪ হাজার পিস টি-শার্টের অর্ডার পায় অ্যাসরোটেক্স নিটওয়্যার। অর্ডারের ১৭৫০ পিস টি-শার্ট ইতোমধ্যে তৈরি হয়ে গেছে। তৈরি টি-শার্টগুলোতে কিছু কার্টুন ছবি ছাপা হয়েছে। এই কার্টুন ছাপাকে কেন্দ্র করে ধর্মীয় প্রসঙ্গ টেনে আপত্তি জানান কয়েকজন শ্রমিক। পরে তারা অন্যান্য শ্রমিকদের নিয়ে বিক্ষোভ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, শ্রমিকরা অ্যাসরোটেক্স নিটওয়্যার কারখানার সামনে বিক্ষোভ করেন এবং ঢিল মেরে কারখানাটির দরজা ও জানালার কাচ ভাঙচুর করেন। পরে বিক্ষোভটি ছড়িয়ে পড়ে পাশে বিসিক শিল্পনগরীতে। সেখানে অর্ধশতাধিক শ্রমিক টি-শার্টগুলো নিয়ে মিছিল করেন এবং রাস্তার পাশের কয়েকটি কারখানায় ঢিল চুড়ে ভাঙচুর করেন। পরে শিল্প ও থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

শিল্প পুলিশ-৪ নারায়ণগঞ্জের সহকারী পুলিশ সুপার শারমিন আক্তার বলেন, ‘টি-শার্টের উপর প্রিন্ট নিয়ে আপত্তি তুলে শ্রমিকরা বিক্ষোভ করেছেন। তাদের দাবি, ওই প্রিন্টের মাধ্যমে ধর্মীয় অনুভূতিকে হেয় করা হয়েছে। এ নিয়ে তারা অ্যাসরোটেক্স কারখানাসহ ৭-৮টি কারখানায় ঢিল ছুড়ে ভাঙচুর করেন। শিল্প পুলিশ ও থানা পুলিশ পরবর্তীতে পরিস্থিতিতে নিয়ন্ত্রণে নেয়। পুলিশের উপস্থিতিতে কারখানা কর্তৃপক্ষ টি-শার্টগুলো পুড়িয়ে দিয়েছেন।’

এই সময় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (‘ক’ সার্কেল) নাজমুল হাসান, ফতুল্লা মডেল থানার ওসি রিজাউল হক দিপু, এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আসাদুজ্জামানও উপস্থিত ছিলেন।

 

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়