২৪ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৩৮, ৪ জুন ২০২৩

আপডেট: ১৭:২৯, ৫ জুন ২০২৩

‘টেকসই উন্নয়নে অবদান রেখে’ আন্তর্জাতিক স্বীকৃতি পেল নাসিক

‘টেকসই উন্নয়নে অবদান রেখে’ আন্তর্জাতিক স্বীকৃতি পেল নাসিক

প্রেস নারায়ণগঞ্জ: টেকসই উন্নয়নের লক্ষে পরিবেশ-প্রতিবেশের উপর জোর দিয়ে বাসযোগ্য নগরী গড়ে তোলার লক্ষে অগ্রগতি বিবেচনায় আন্তর্জাতিক লাইভকম অ্যাওয়ার্ডের ২১তম আসরে ‘ব্রোঞ্জ পদক’ পেয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)। এ সম্মানজনক পুরস্কারটিকে সারাবিশ্বে ‘গ্রিন অস্কার’ হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশের প্রথম নগরী হিসেবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এই আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করেছে।

লাইভকমের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, নগরায়নের ক্ষেত্রে স্থানীয় পরিবেশের উপর নজর দিয়ে টেকসই উন্নয়নে উদ্বুদ্ধ করতে ১৯৯৭ সালে আন্তর্জাতিক পুরষ্কার ‘লাইভকম অ্যাওয়ার্ড’ এর যাত্রা শুরু হয়। যুক্তরাজ্য থেকে পরিচালিত লাইভকম কমিটি প্রতিবছর টেকসই উন্নয়নে অংশ নেওয়া বিভিন্ন দেশের নগরীগুলোকে পুরষ্কৃত করে। এটি বিশ্বের অন্যতম সম্মানজনক পুরষ্কারগুলোর মধ্যে অন্যতম বিবেচনা করা হয়।

এ বছর ইউরোপের মাল্টার রাজধানী ভ্যালেট্টা নগরীতে লাইভকম অ্যাওয়ার্ডের ২১তম আসর বসে। গত ৩০ মে থেকে ২ জুন এবারের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এবারের আসরে বিভিন্ন দেশের মোট ১৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষে সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম এ আসরে অংশ নেন। তাকে সহযোগিতা করেন পরিকল্পনাবিদ দীপক ভৌমিক।

মঈনুল ইসলাম বলেন, জুরিদের সামনে নগরীর গণপরিসর উন্নয়ন, শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, প্রান্তিক জনগোষ্ঠীর সম্পৃক্তকরণ ও ক্ষমতায়ন, স্বাস্থ্যসম্মত জীবনব্যবস্থা, এবং টেকসই নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনা বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করা হয়।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রাথমিক পর্যায়ে ২৩২টি নগরীর মধ্যে তুরস্ক, পোল্যান্ড, ফিলিপাইন, চীন, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, বাংলাদেশের মোট দশটি নগরীকে জুরির জন্য নির্বাচিত করা হয়। নারায়ণগঞ্জ চূড়ান্ত পর্বে নির্বাচিত হয় এবং ব্রোঞ্জ পদক অর্জন করে। বাংলাদেশের প্রথম নগরী হিসেবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এই আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করে। স্থানীয় সহনশীলতা, টেকসই উন্নয়ন, নগরীর বসবাসযোগ্যতা, পরিবেশ, প্রতিবেশ, নগর পরিকল্পনা ও ব্যবস্থাপনা এবং টেকসই অভিষ্ট লক্ষ্য বাস্তবায়ন অগ্রগতির উপরে এই পুরষ্কারটি প্রদান করা হয়।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, গত নির্বাচনী ম্যানুফেস্টোতে তিনি সবুজ নগরী গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সে লক্ষে তিনি এগিয়ে যাচ্ছেন। শহরের বুকে শেখ রাসেল নগর পার্ক, জল্লারপাড় লেক নির্মাণ করেছেন। নগরীর প্রতিটি ওয়ার্ডে শিশু-কিশোর মননের বিকাশের জন্য মাঠ ও পার্ক নির্মাণের পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি মাঠ করা হয়েছে। নগরীর মৃতপ্রায় বাবুরাইল খাল উদ্ধার করে দৃষ্টিনন্দন পরিবেশের তৈরি করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এই নগরীকে বাসযোগ্য করার লক্ষে যে যাত্রা শুরু করেছে লাইভকমের আন্তর্জাতিক এই পুরষ্কার তাতে উৎসাহ যোগাবে।

উল্লেখ্য ২০১৭ সালে বাবুরাইল খাল উন্নয়ন প্রকল্প স্মার্ট সিটি কনসেপ্ট ক্যাটাগরিতে ইউএনডিপির পুরস্কার অর্জন করে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়