২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৮:৫০, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:০৫, ১১ অক্টোবর ২০২১

দেবী বোধনের মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু

দেবী বোধনের মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু

প্রেস নারায়ণগঞ্জ: দেবী বোধনের মধ্য দিয়ে সোমবার (১১ অক্টোবর) শুরু হয়েছে বাঙ্গালী সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

রবিবার দিবাগত রাত থেকেই নারায়ণগঞ্জের মন্ডপে মন্ডপে বাজতে শুরু করেছে ঢাক, শঙ্খ, ঘণ্টা আর কাঁসর। উলুধ্বনিতে চারপাশ মুখরিত করে বেলতলায় আহ্বান জানানো হয়েছে দেবি দুর্গাকে। আগামী ১৫ অক্টোবর (শুক্রবার) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

হিন্দু পূরাণ মতে, দুর্গাপূজার সঠিক সময় হলো বসন্তকাল, কিন্তু বিপাকে পড়ে রামচন্দ্র, রাজা সুরথ এবং বৈশ্য সমাধি বসন্তকাল পর্যন্ত অপেক্ষা না করে শরতেই দেবীকে অসময়ে জাগ্রত করে পূজা করেন। সেই থেকে অকাল বোধন হওয়া স্বত্ত্বেও শরতকালে দুর্গাপূজা প্রচলিত হয়ে যায়।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিপন সরকার প্রেস নারায়ণগঞ্জকে বলেন, জেলার ২১৫টি পূজা মন্ডপে মহাষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। মন্ডপগুলোর আলোকসজ্জা ও তোরনের মাধ্যমে সমগ্র নারায়ণগঞ্জ উৎসবের নগরীতে পরিণত হয়েছে। মন্ডপগুলোর নিরাপত্তায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি জেলাজুড়ে আমাদের স্বেচ্ছাসেবক কাজ করছে।

নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনের শ্রী একনানন্দ মহারাজ বলেন, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে কৈলাশ থেকে মর্ত্যালোকে আসবেন। এতে প্রাকৃতিক বিপর্যয়, রোগ শোক হানাহানি মারামারি বাড়বে। অন্যদিকে, কৈলাশে (স্বর্গে) বিদায় নেবেন দোলায় চড়ে। যার ফলে জগতে মড়কব্যাধি এবং প্রাণহানির মত ঘটনা বাড়বে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়