১৯ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৪১, ৪ ডিসেম্বর ২০২০

ধাবমানের ‘পাহাড়ি জনপদে উন্নয়ন, সহিংস নগরায়ন’ শীর্ষক সভা

ধাবমানের ‘পাহাড়ি জনপদে উন্নয়ন, সহিংস নগরায়ন’ শীর্ষক সভা

প্রেস নারায়ণগঞ্জ: ‘প্রাণ প্রকৃতি জয় করার কাছে কিছু নেই, সঙ্গে চলো’ এই স্লোগানকে সামনে রেখে পাহাড়ি জনপদে উন্নয়নের নামে তাদের উচ্ছেদ ও তাদের সংস্কৃতি বিলুপ্তির প্রতিবাদে ধাবমান সাহিত্য আন্দোলনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৪ ডিসেম্বর) সকাল ১০টায় আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় ধাবমানের সভাপতি কবি কাজল কাননের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কবি শাহেদ কায়েস, পরিব্রাজক মুহাম্মদ তৌহিদ পারভেজ সাগর, পর্বত আরোহী সালেহীন আরশাদী, শ্রুতি সাংস্কৃতিক একাডেমীর পরিচালক ধীমান সাহা জুয়েল, ছড়াকার আহমেদ বাবলু, সদস্য রহমান সিদ্দীক, শারেফ আহমেদ, রাজীব বাঙালসহ অন্যান্য সদস্যরা।

এ সময় বক্তারা বলেন, আমাদের সমতলের জনজীবন ও পাহাড়ি জীবনের মধ্যে বিস্তর পার্থক্য আছে। প্রাকৃতিকভাবে যে জীবনযাপন করে আসছে তা বলে বোঝানো সম্ভব নয়। কেননা আমরা তাদের বুঝতে হলে তাদের সাথে, তাদের সংস্কৃতির সাথে মিশে বুঝতে হবে। আরাকান ড্রাইভে যে প্রাণপ্রকৃতি রয়েছিল তা আজ বিলুপ্তির পথে। আমরা বিনা প্রয়োজনে ৮০ ভাগ জায়গাতে আমাদের সভ্যতার ছোয়া দিয়েছি। এটা জানা সত্ত্বেও যে তাদের নিজস্ব সংস্কৃতি, সভ্যতা রয়েছে। আমাদের পাহাড় সম্পর্কে পর্যাপ্ত বইপত্র নেই। মুষ্টিমেয় যা আছে তাও কোন কোনভাবে রাজনৈতিক ভাবে প্রভাবিত।

তারা আরও বলেন, আমাদের যে প্রতিযোগি মনোভাব তা পাহাড়ি জনপদের মধ্যে নেই। আমাদের উন্নয়ন দিন দিন তাদের সংস্কৃতি ও সভ্যতার বিলুপ্তির কারণ হয়ে দাঁড়াচ্ছে। তাই আমাদের সবার এই বিষয়ে সোচ্চার হতে হবে। তাদের সাথে মিশতে না পারলে আমরা তাদের সমস্যা সম্পর্কে জানতে পারবো না। গহীন বলতে কিছু নেই। আমাদের সব জায়গায় ভ্রমণের ইচ্ছা তাদের জীবনে বিরুপ মনোভাব তৈরী করছে। বিভিন্ন খাতে অর্থ বরাদ্দ করা হয়। তা হলো প্রকৃতি ধংসের নামে একই চলমান উন্নয়ন। পাহাড়ে উন্নয়ন এর নামে যে ধাপ দেখা যায় তার সাথে একটা বিশাল মহল জড়িত রয়েছে।স্কুলগুলোতে ৩য়-৪র্থ শ্রেণির পর বাচ্চাদের পড়ালেখার সুযোগ থাকে না। স্বাস্থ্যসেবা বলতে কিছুই নেই, যা আছে তা প্রথমত বহুদূরে অবস্থিত । দ্বিতীয়ত সেই সেবাখাতে নেই পর্যাপ্ত পরিমান চিকিৎসাসেবা। আমাদের যে আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে তা আজ পাহাড়েও ছেয়ে গেছে। আমরা দূর হতে যতই প্রতিবাদ করি না কেন। তাদের মধ্যকার সমস্যা সমাধানের জন্য আমাদের তাদের সম্পর্কে বিশদ জানাশোনার ব্যাপার আছে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়