২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৪১, ২৮ মে ২০২১

আপডেট: ২২:১৮, ২৮ মে ২০২১

নারায়ণগঞ্জ শহরের মধ্যে হবে উড়ালসড়ক ও রেলওয়ে ওভারপাস

নারায়ণগঞ্জ শহরের মধ্যে হবে উড়ালসড়ক ও রেলওয়ে ওভারপাস

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ শহরে যানজট সমস্যা লাঘবে রেলওয়ে ওভারপাস ও উড়ালসড়ক নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ‘আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড সিটি গভর্ন্যান্স’ নামের একটি প্রকল্পের আওতায় সিটি করপোরেশন এলাকায় ওভারপাস ও উড়ালসড়ক নির্মাণ করা হবে। প্রকল্প সূত্রে জানা গেছে, ৬৩০ মিটার দৈর্ঘ্যের রেলওয়ে ওভারপাস হবে শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া থেকে কালিরবাজার হয়ে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেল স্টেশন পর্যন্ত। এদিকে খানপুর থেকে চাষাঢ়া পর্যন্ত হবে ৮০০ মিটার দৈর্ঘ্যরে উড়ালসড়ক।

উড়ালসড়ক

৩৯২ কোটি টাকা ব্যয়ে বিআইডব্লিউটিএ’র বাস্তবায়নাধীন ১৪ দশমিক ৫০ একর এলাকা নিয়ে নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল নির্মাণের কাজ চলছে। ঢাকা মাওয়া হাইওয়ে সড়কের সাথে কনটেইনার এবং বাল্ক টার্মিনালের সংযোগ স্থাপনের জন্য ফ্লাইওভার/লুপ নির্মাণ করা হবে। প্রকল্পটি শহরের মধ্যবর্তী স্থানে হওয়ায় যানজট সৃষ্টি হবে ও কিছু স্থাপনা ভেঙ্গে ফেলতে হবে। এই সমস্যা সমাধানে উড়ালসড়ক নির্মাণের জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল প্রকল্প এলাকা থেকে চাষাঢ়া পর্যন্ত ৩০ ফুট চওড়া প্রায় ১ দশমিক ৬ কিলোমিটার রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগে হস্তান্তরের জন্য আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন যোগ দেন। সর্বশেষ ১১ মে নৌ মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগে হস্তান্তর করতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে চিঠি দেয়।

রেলওয়ে ওভারপাস

৩৭৮ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ঢাকা-নারায়ণগঞ্জ রেল রুটে ডাবল রেল লাইন নির্মাণের কাজ চলছে। এ প্রকল্পে ১২ দশমিক ১০ কিলোমিটার মেইন লাইন ও ৫ দশমিক ১০ কিলোমিটার লুপ লাইন নির্মাণ করা হবে। ২০১৫ সালে এই প্রকল্প একনেকে অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি। এরপর ২০১৭ সালের ২০ জুন চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন লিমিটেডের সাথে চুক্তি করে বাংলাদেশ রেলওয়ে। ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ডাবল রেললাইন প্রকল্পের নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেলস্টেশন থেকে কমলাপুর পর্যন্ত কমলাপুর স্টেশন ছাড়া মোট ৬টি স্টেশনে প্লাটফর্ম ও রেল ভবন নির্মাণ কাজ চলছে।

এদিকে প্রতিদিন ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ১৬ জোড়া ট্রেন চলাচল করে। শহরের প্রধান প্রধান সড়কে অনেকগুলো লেভেল ক্রসিং গেট থাকায় দীর্ঘ যানজট দেখা যায়। এক সিগনাল পার হতে কখনও কখনও প্রায় আধাঘণ্টা সময় লেগে যায়। ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল রেল লাইন চালু হলে ট্রেন চলাচলার সংখ্যা আরও বাড়বে। ২০১৮ সালের `ফিজিবিলিটি স্টাডি ফর কন্সট্রাকশন অফ ওভারপাস ইন নারায়ণগঞ্জ-জয়দেবপুর সেকশন অফ বাংলাদেশ রেলওয়ে` সমীক্ষায় দেখা যায়, প্রতিদিন নগরীর ১নং রেলগেইট এলাকায় ২৩৯০০, ২নং রেলগেইট এলাকায় ৪৩০৯৪ এবং চাষাঢ়া মোড়ে ৫৬৮৩০টি যান চলাচল করে। সেই সংখ্যা এখন আরও বেড়েছে। লেভেল ক্রসিং গেটগুলোতে যেন সিগন্যালে না পড়তে হয় সেজন্য ৬৩০ মিটার দৈর্ঘ্যের রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হবে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়