২৩ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২২:১৭, ২৮ মে ২০২১

আপডেট: ২২:৩৬, ২৯ মে ২০২১

নারায়ণগঞ্জে চার মার্কেটে ভ্যাট দেয় মাত্র ৮ প্রতিষ্ঠান

নারায়ণগঞ্জে চার মার্কেটে ভ্যাট দেয় মাত্র ৮ প্রতিষ্ঠান

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের চারটি মার্কেটের ১৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৮টি প্রতিষ্ঠান নিয়মিত ভ্যাট প্রদান করছে। সরকারি বিধান থাকলেও বাকি ১৬৬টি প্রতিষ্ঠান কোনো প্রকার ভ্যাট প্রদান করে না। মার্কেট চারটি হলো: চাষাঢ়া এলাকায় অবস্থিত মার্ক টাওয়ার, সমবায় নিউ মার্কেট, সায়াম প্লাজা, আল হাকিম (পপুলার) সেন্টার।

যদিও ভ্যাট আইন অনুসারে যেকোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরু করার পূর্বেই নিবন্ধন গ্রহণ করা বাধ্যতামূলক। প্রতি মাসের ভ্যাট পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সরকারি কোষাগারে জমা দিয়ে স্থানীয় ভ্যাট সার্কেলে রিটার্ন জমা দেয়ার বিধান রয়েছে। প্রতিটি বিক্রিতে ক্রেতাকে নির্দিষ্ট ফরমে মূসক-৬.৩ এ চালান দিতে হয়।

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের জরিপ বলছে, নারায়ণগঞ্জ ৪টি মার্কেটের ১৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৬টিই ভ্যাট দেয় না। নারায়ণগঞ্জের ৪টি মার্কেটে এ জরিপ কাজে নেতৃত্ব দেন গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপপরিচালক তানভীর আহমেদ। তার নেতৃত্বে একাধিক গোয়েন্দা কর্মকর্তা এ জরিপে অংশ নেন। এই জরিপে শহরের চারটি মার্কেটে মোট দোকান পাওয়া যায় ১৭৪টি। এদের মধ্যে মোট ভ্যাট নিবন্ধিত দোকানের সংখ্যা ৮টি। আর ভ্যাট দেয় না ১৬৬টি।

জরিপ অনুসারে ভ্যাট নিবন্ধিত ৮টি প্রতিষ্ঠানের মধ্যে মাসে ৫০০০ টাকার উপরে ভ্যাট দেয় মাত্র ৩টি। বাকি ৫টি ৫০০০ টাকার নিচে ভ্যাট প্রদান করে। অথচ জরিপের ফল অনুসারে এদের অধিকাংশের দোকান ভাড়া, কর্মচারীর বেতন, বিদ্যুৎ ও অন্যান্য খরচ এবং মুনাফা অনুসারে এই পরিমাণ ভ্যাট সঙ্গতিপূর্ণ নয় মর্মে প্রমাণ মিলেছে।

ভ্যাট গোয়েন্দা জরিপে মার্ক টাওয়ারে মোট ৩০টি দোকানের কথা উল্লেখ রয়েছে। নিবন্ধিত দোকানের সংখ্যা একটি এবং অনিবন্ধিত দোকানের সংখ্যা ২৯টি। আর ৫০০০ টাকার ওপরে ভ্যাট দেয় একটি দোকান। সায়েম প্লাজার মোট দোকান ৫০টি। নিবন্ধিত দোকানের সংখ্যা পাঁচটি এবং অনিবন্ধিত দোকানের সংখ্যা ৪৫টি। ৫০০০ টাকার ওপরে ভ্যাট দেয় একটি এবং ৫০০০ টাকার নিচে ভ্যাট দেয় বাকি চারটি। সমবায় নিউমার্কেটে মোট দোকান ৮০টি। নিবন্ধিত দোকানের সংখ্যা একটি এবং অনিবন্ধিত দোকানের সংখ্যা ৭৯টি। একটিও ৫০০০ টাকার ওপরে ভ্যাট দেয় না। আল হাকিম সেন্টারে (পপুলার) মোট দোকান ১৪টি। নিবন্ধিত দোকানের সংখ্যা একটি এবং অনিবন্ধিত দোকানের সংখ্যা ১৩টি। ৫০০০ টাকার ওপরে ভ্যাট দেয় একটি।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়