১৮ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৪:৩০, ২০ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১৮:৪৫, ২০ ফেব্রুয়ারি ২০২০

নারায়ণগঞ্জে নির্মিত হচ্ছে ১১১ তলা বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার

নারায়ণগঞ্জে নির্মিত হচ্ছে ১১১ তলা বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলের ১৯ নম্বর সেক্টরে ১১৪ একর জমিতে নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার। পূর্বাচল নতুন শহরের সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক সিবিডিতে প্রায় ৯৬ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই ঐতিহাসিক টাওয়ার। বঙ্গবন্ধু ট্রাই টাওয়ারে থাকবে বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের ভাষা আন্দোলনের স্মৃতিতে ৫২ তলা ভবন, মহান মুক্তিযুদ্ধের স্মৃতিতে গড়ে তোলা হচ্ছে ৭১ তলা ভবন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিগ্যাসি স্মরণে ৯৬ তলা ও মিউজিয়ামসহ গড়ে তোলা হবে দেশের বৃহত্তম ও বিশ্বের ৫ম বৃহত্তম ১১১ তলা ভবন।

এই টাওয়ার যৌথভাবে নির্মাণ করছে সিকদার গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান পাওয়ারপ্যাক হোল্ডিংস লিমিটেড ও জাপানের কিজমা করপোরেশন। আইকনিক এ তিনটি ভবনের পাশাপাশি এখানে গড়ে উঠবে ৪০ তলার আরো ৪৯টি ভবন। প্রায় ৯৬ হাজার কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পে প্রায় ৬০ হাজার কোটি টাকার বিদেশী বিনিয়োগ থাকবে।

পরিবেশবান্ধব এই ভবনগুলো সারা ওয়াল জুড়ে লাগানো হবে বিশ্বের সর্বাধুনিক সোলার গ্লাস। আধুনিক বর্জ্য ব্যবস্থা, বিদ্যুৎ, গ্যাস ও বিভিন্ন ইউটিলিটির জন্য করা হবে কমন ডাক্ট ব্যবস্থা। গ্রিন ভবনগুলোর বাউন্ডারি ওয়ালে চীনের গ্রেট ওয়ালের আদলে গড়ে তোলা হবে ওয়াকওয়ে! সেই সাথে অভ্যন্তরীণ যাতায়াতের জন্য পরিবেশবান্ধব ইলেকট্রনিক বাস এবং আন্ডারগ্রাউন্ড ওয়াকওয়েও থাকবে।

ইতিমধ্যেই প্রকল্পের মাটি পরীক্ষা, যানবাহন ব্যবস্থাপনাসহ বিভিন্ন সমীক্ষা প্রতিবেদন এবং প্রকল্পের খসড়া মাস্টারপ্ল্যান ও ডিজাইন রাজউকে জমা দেওয়া হয়েছে। সম্প্রতি স্মার্ট ও নান্দনিক আইকনিক টাওয়ারের এই ডিজাইনের জন্য রাজউক আন্তর্জাতিক একটি পুরস্কারও লাভ করেছে। এই ঐতিহাসিক টাওয়ারের আর্কিটেক্ট হিসেবে পৃথিবী বিখ্যাত এবং কোরিয়ার শ্রেষ্ঠ আর্কিটেক্ট প্রতিষ্ঠান হেরিম আর্কিটেক্ট কাজ করছে।

এদিকে গত বুধবার (১৯ ফেব্রুয়ারি) রূপগঞ্জের পূর্বাচলে বঙ্গবন্ধু ট্রাইটাওয়ারের কার্যক্রমের অগ্রগতি পরিদর্শনে আসেন গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। এ সময় এই প্রকল্পের সাথে সম্পৃক্ত অন্যান্য কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণও উপস্থিত ছিলেন। কার্যক্রম পরিদর্শন শেষে মন্ত্রী বলেন, আমি আশা করবো ২০২০ সালে মূল কাজ শুরু করে ২০২৪ এর মধ্যে যেন দৃশ্যমান অগ্রগতি হয়।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়