২৮ মার্চ ২০২৪

প্রকাশিত: ১৮:০৬, ২০ অক্টোবর ২০২০

আপডেট: ১৮:১৬, ২০ অক্টোবর ২০২০

নাসিকের ৩০১ কোটি টাকার বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প অনুমোদন

নাসিকের ৩০১ কোটি টাকার বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প অনুমোদন

প্রেস নারায়ণগঞ্জ: ৩০১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) কদমরসুল অঞ্চলে ‘কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন’ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (২০ অক্টোবর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

একনেকে এই প্রকল্প অনুমোদন পাওয়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেন, নগরবাসীর সুবিধার্থে দ্রুততার সাথে এই প্রকল্প বাস্তবায়নে কাজ করবে নাসিক।

প্রকল্প সূত্রে জানা যায়, ৩০১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পের আওতায় প্রায় ৭০ একর ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, সীমানা প্রাচীর নির্মাণ করা হবে। প্রকল্পের কাজ আগামী ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। পুরো প্রকল্পের ব্যয় বহন করা হবে সরকারি তহবিল থেকে। যদিও প্রকল্পটি বাস্তবায়নে ৩০ কোটি ১৬ লাখ টাকা ধরা হয়েছিল নাসিকের নিজস্ব তহবিল থেকে।

শিল্পাঞ্চল হওয়ায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় প্রতিদিন প্রচুর পরিমাণে শিল্পবর্জ্য যেমন: পলিথিন, কাপড় এবং কাগজপত্র তৈরি হয়। প্রতিদিন কমপক্ষে ৩৫০ টন কঠিন বর্জ্যরে মধ্যে সিটি কর্পোরেশন প্রায় ২৯০ টন বর্জ্য সংগ্রহ করতে পারে। বাকি ৬০ টন বর্জ্য শীতলক্ষ্যা নদীর পাড়ে ও খালের ওপর ডাম্পিং করা হচ্ছে। এতে পরিবেশ দূষণের পাশাপাশি জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। এজন্য নাসিকের কদমরসুল অঞ্চলে ‘কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেয়া হয়।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা, ৬৯ দশমিক ৮৭ একর ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, সীমান প্রাচীর, সড়ক ও মহাসড়ক, মোটরসাইকেল কেনা, পাঁচটি গারবেজ ট্রাক, একটি স্ক্যাভেটর, একটি ওয়েব্রিজ এবং ২০০টি প্রকৌশল ও অন্যান্য সরঞ্জাম কেনা। এই প্রকল্প বাস্তবায়িত হলে স্যানিটারি ল্যান্ডফিল নির্মাণ, পরিবেশবান্ধব কঠিন বর্জ্য সংগ্রহ, অপসারণ ও প্রক্রিয়াকরণ, সম্পদ পুনরুদ্ধার, দূষণ কমিয়ে পরিবেশের উন্নয়ন ও নগরীর স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে বলে জানিয়েছেন নাসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল আহসান।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়