২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৯:৩৭, ৫ জুন ২০২৩

আপডেট: ১৯:৩৭, ৫ জুন ২০২৩

পরিবেশ দিবসে বিজ্ঞান আন্দোলন মঞ্চের বৃক্ষরোপণ

পরিবেশ দিবসে বিজ্ঞান আন্দোলন মঞ্চের বৃক্ষরোপণ

প্রেস নারায়ণগঞ্জ: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে মানববন্ধন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলা। সোমবার (৫ জুন) সকাল ১১ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদীকে দূষণমুক্ত কর, বৃক্ষ নিধন নয়, রোপণ করতে হবে এবং পরিবেশ রক্ষায় পলিথিন ব্যবহার বন্ধ করতে হবে ইত্যাদি দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার উপদেষ্টা,বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্য সচিব আবু নাঈম খান বিপ্লব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদার, বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার যুগ্ম সাধারণ সম্পাদক নাছিমা সরদার এবং সংগঠক তানজিলা আক্তার, মনন সাহা এবং মাজিদ এহসান প্রমূখ।

এসময় নেতৃবৃন্দ বলেন, প্রকৃতি ও পরিবেশ আজ সংকটের মুখোমুখি। এ সংকট বিশেষ কোন গোষ্ঠী, দেশ বা জাতির নয়; সমগ্র মানবজাতির। মানবসৃষ্ট বিভিন্ন কর্মকান্ডের ফলে বিপন্ন পরিবেশ । কাগজে কলমে বাংলাদেশে ৮০০ টির বেশি নদ-নদী থাকলেও দখল আর দূষণের কবলে পড়ে বর্তমানে সচল নদীর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। শীতলক্ষ্যা নদীকে ঘিরে প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জ শহরে বহু আগেই ব্যবসা-বাণিজ্য প্রসার লাভ করেছে কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, দূষণ- আর্বজনা আর দখলের কবলে পড়ে শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা নদীর অবস্থা মূমূর্ষ রোগীর মতো। নদীর উপর এসে পড়ছে বিভিন্ন কল-কারখানার বর্জ্যে আর্বজনা। যার ফলে নদীগুলো দূষিত হচ্ছে। ওই নদীর তীরে এখন আর নেই ট্যানারি শিল্প। তবে আছে শত শত প্লাস্টিক ও পলিথিন রিসাইক্লিং কারখানা। পানির নদী এখন প্লাস্টিকের কারনে মারাত্মক দূষিত। প্লাস্টিকের বিষ থেকে মুক্তি পাচ্ছে না কৃষিজমি। মাটি হারিয়ে ফেলছে উৎপাদন ক্ষমতা। পরিবেশবিজ্ঞানীরা সতর্ক করছেন, মাটি, পানি, বায়ু- সবখানেই প্লাস্টিকের দূষণ চলছে। ৫০০ বছরের বেশি সময় টিকে থাকতে সক্ষম প্লাস্টিক একপর্যায়ে ভেঙে ক্ষুদ্র ক্ষুদ্র কণায় পরিণত হয়,যা খাদ্যচক্রের মাধ্যমে মানুষের দেহে ঢুকে স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে।

বক্তারা আরো বলেন, পরিবেশ রক্ষায় বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কিন্তু শহরের বিভিন্ন জায়গায় বিভিন্ন কারনে গাছ কাটা হচ্ছে। বিশ্বব্যপী শিল্পায়ন ও নগরায়নের কারনে নির্বিচারে বৃক্ষ নিধন করা হচ্ছে। সর্বোপরি পরিবেশ রক্ষায় সরকারকে আরো উদ্যোগী হতে আহবান করা হয় এ মানববন্ধনে। মানববন্ধনের পরে শহরের শহিদ মিনার, চাষাড়া থেকে ২ নাম্বার গেটের মধ্যে ২০ টি বৃক্ষ রোপন করা হয়।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়