২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৬:২৫, ৭ জুন ২০২৩

আপডেট: ১৬:৩১, ৭ জুন ২০২৩

‘প্রতিবেলার খাদ্য তালিকায় চাই পুষ্টিগুণসম্পন্ন খাবার’

‘প্রতিবেলার খাদ্য তালিকায় চাই পুষ্টিগুণসম্পন্ন খাবার’

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে নগর পর্যায়ে বহুখাতভিত্তিক পুষ্টি বিষয়ক দুইদিনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মঙ্গলবার ও বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের মাঠপর্যায়ে স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কাজের সাথে প্রতিনিধিবৃন্দ।

সমাপনী পর্বে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও সংরক্ষিত নারী কাউন্সিলর মনোয়ারা বেগম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা কেএম ফরিদুল মিরাজ, মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী।

দুইদিনের এ প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেডিকেল অফিসার জান্নাতুল মারিয়া মৌটুসি ও সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার আসিফ মাহমুদ। প্রশিক্ষণ পরিচালনা করেন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের সোশিও ইকোনোমিক অ্যান্ড নিউট্রিশন অফিসার শাহানাজ বেগম।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে বাস্তবায়নাধীন ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প’ এর আর্থ-সামাজিক উন্নয়ন কম্পোনেন্টের সহায়তায় এ প্রশিক্ষণে পুষ্টিবিষয়ক নানা দিকনির্দেশনা প্রদান করা হয়। বিশেষ করে মা ও শিশুর পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ক আলোচনা করেন বক্তারা।

বক্তারা বলেন, ‘প্রত্যেকের খাদ্য গ্রহণের ক্ষেত্রে পুষ্টির বিষয়ে লক্ষ্য রাখা খুব জরুরি। বিশেষ করে মা ও শিশুর ক্ষেত্রে এই দিকে নজর রাখা অত্যাবশ্যক। খাদ্যের পুষ্টি উপাদানের ভিত্তিতে প্রতিবেলার খাবারের তালিকা করতে হবে। শর্করা শরীরে শক্তি যোগায় তেমনি শর্করার পাশাপাশি প্রোটিন, মিনারেল, ‘স্নেহজাতীয় খাবারও তালিকায় রাখতে হবে। খাদ্যতালিকায় ফল ও শাক-সবজির উপস্থিতি থাকতে হবে। বিদেশী ও দামি ফলের দিকে না ঝুঁকে দেশীয় পুষ্টিগুণ সম্পন্ন ফল তালিকায় রাখতে হবে। হাতের নাগালে স্বল্পমূলে অনেক দেশী ফল ও সবজি রয়েছে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং অন্যান্য পুষ্টিগুণের অভাব পূরণ হবে। তাহলেই স্বাস্থ্য ঠিক থাকবে। সুস্বাস্থ্য মানুষের কর্মক্ষমতা বাড়ায়। সঠিক গুণাগুণ সম্পন্ন খাদ্য গ্রহণ না করলে শারীরিক ও মানসিক নানান সমস্যা দেখা দেবে।’

তারা আরও বলেন, ‘দুইদিনের প্রশিক্ষণে যা শিখেছেন তা সমাজের অন্যদেরও জানাতে হবে। বিশেষ করে নিজের পরিবারের সদস্যদের মধ্য থেকে সচেতনতা তৈরি করতে হবে। প্রত্যেকেই নিজ নিজ সেক্টরের গুরুত্বপূর্ণ ভূমিকায় আছেন। আমাদের দেশ খাদ্যের মানোন্নয়নের দিকে গুরুত্বের সাথে কাজ করছে। ফুড এজেন্ডা বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সুতরাং এক্ষেত্রে সকলের সহযোগিতা প্রয়োজন।’

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়