২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ২০:৪০, ২৩ মার্চ ২০২১

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

প্রেস নারায়ণগঞ্জ: ফতুল্লার শিয়ারাচর এলাকায় অবস্থিত গ্রীণ ষ্টোন নিটওয়্যার লিমিটেডের শ্রমিকরা বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে। মঙ্গলবার (২৩ মার্চ) সকাল ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে সোয়েটার কারখানার শ্রমিকদের উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় কারখানার শ্রমিক চন্দ্র শেখড়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা সিপিবির সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রিয় কমিটির নেতা দুলাল সাহা, জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, যুগ্ম সাধারণ সম্পাদক দিলীপ কুমার দাস, সদস্য নূর ইসলাম আক্তার, শ্রমিক সবুজ, রুনু রানী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনার দুঃসময়ে শ্রমিকরা মৃত্যু ঝুঁকি উপেক্ষা করে শিল্প কারখানায় উৎপাদন করেছে, দেশের অর্থনীতি সচল রেখেছে। তাদের এই অবদানের জন্য মালিক ও সরকারের পক্ষ থেকে পুরস্কার দেয়া উচিত। কিন্তু তা না করে মালিকরা উল্টো শ্রমিকদের বেতন ভাতা বকেয়া রেখে কারখানা বন্ধ করে দিয়ে চরম বিপদে ফেলে দিচ্ছে। ছাঁটাই-নির্যাতন, দমন-পীড়ন চালিয়ে, শ্রমিকদের জীবন অতিষ্ঠ করে তুলেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার নিজেকে শ্রম বান্ধব বলে গলাবাজি করে। অথচ শ্রমিকের স্বার্থ উপেক্ষা করে তারা মালিকদের পক্ষে অবস্থান নিয়েছে। গত ১৬ মার্চে রাজধানীর তেজগাঁও এলাকায় এলাকায় স্টিচওয়েল ও অ্যাপারেলস স্টিচ এর শ্রমি দের উপর নির্যাতন চালাতে দেখা যায়। এই অন্যায় অত্যাচার ও জুলুমের কারণে সারা দেশে শ্রমিকদের মনে চরম ক্ষোভের জন্ম নিচ্ছে তা বিক্ষোভে রূপ নিলে সামাল দেয়া যাবে না।

বক্তারা আরও বলেন, গ্রীন ষ্টোন সোয়েটার কারখানার মালিক শ্রম আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিগত ১০ বা ১২ বৎসর যাবৎ মনগড়াভাবে কারখানা পরিচালনা করে আসছে। শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও আইনি কোন সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে না। বারো মাসই নানা বাহানায় বেতন-ভাতা নিয়ে ঘোরাঘুরি করানো হচ্ছে। ফলে শ্রমিক-কর্মচারীরা মানবেতর জীবন-যাপন করছে। এখন আবার কারখানা বন্ধ করে দিয়ে তাদের বকেয়া বেতন-ভাতা ও আইনি পাওনা থেকে বঞ্চিত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। মালিকের এই অমানবিক আচরণের তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন ভাতা ও আইনগত পাওনাদী পরিশোধের দাবি জানান নেতৃবৃন্দ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়