১৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৭:০০, ১৮ এপ্রিল ২০২১

বাঁশখালীতে শ্রমিক হতাহতের প্রতিবাদে শ্রমিক ফ্রন্টের মানববন্ধন

বাঁশখালীতে শ্রমিক হতাহতের প্রতিবাদে শ্রমিক ফ্রন্টের মানববন্ধন

প্রেস নারায়ণগঞ্জ: চট্টগ্রামের বাঁশখালীতে পাঁচ শ্রমিক নিহতদের ঘটনায় মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখা। রোববার (১৮ এপ্রিল) বেলা ১২টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘটনার সুষ্ঠু তদন্ত ও হতাহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান শ্রমিক নেতারা৷

জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আবুু নাঈম খান বিপ্লবের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক এস এম কাদির, সিদ্ধিরগঞ্জ থানা শাখার সভাপতি রুহুল আমিন সোহাগ, হাসনাত কবির প্রমুখ।

বক্তারা বলেন, চট্টগ্রামের বাঁশখালী বিদ্যুৎ কেন্দ্রে বকেয়া বেতন-ভাতার দাবিতে ১০ দফা দাবি করে এবং যখন তারা পাওনা ও দাবি আদায়ের জন্য বিক্ষোভ মিছিল করছিল তখন তাদের উপর নির্বিচারে গুলি করা হয়। এ সময় গুলিবিদ্ধ হয়ে ৫ জন নিহত এবং ৩০ জনের অধিক শ্রমিক আহত হয়। আমরা অতীতে, ২০১৬ সালে বাঁশখালী কয়লাভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করার সময় পুলিশের গুলিতে ৪ জনের মৃত্যু ঘটতে দেখেছি। আজ পর্যন্ত সেই ঘটনার বিচার হয়নি এবং দোষীদের শাস্তি হয়নি বলেই আজ একই ধরনের ঘটনার পুণরাবৃত্তি ঘটেছে। বাঁশখালির এ ঘটনার বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে প্রকৃত কারণ উদঘাটন ও ঘটনায় জড়িতদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করতে হবে।

বক্তারা আরও বলেন, যারা এ দেশের উৎপাদনের চাঁকাকে চালু রাখে আজকে তাদের উপরই পুলিশ দিয়ে গুলি চালানো হচ্ছে। দেশে দ্বিতীয় লকডাউনে সমস্ত কিছু বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার কিন্তু শিল্প প্রতিষ্ঠান চালু রাখার কথা বলা হয়েছে। সেই সাথে ১৩ তারিখ শ্রম মন্ত্রণালয়ে শ্রম আইনের ১০২ ও ১০৫ ধারা ৬ মাসের জন্য স্থগিত রাখার প্রজ্ঞাপন জারি করেছেন। যার ফলে মালিকপক্ষরা শ্রমিকদের দিয়ে যতক্ষণ খুশি ততক্ষণ কাজ করাতে পারবেন এবং এখানে কোন নির্দিষ্ট কর্মঘন্টা দেওয়া থাকবে না। আবার এ লকডাউনের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে শ্রমিকরা কাজ করছে। শিল্প প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কি না তা মোবাইল কোর্টের পরিচালনা করে নিশ্চিত করতে হবে। এ সময় বাঁশখালি বিদ্যুৎ কেন্দ্রের এই ঘটনায় নিহতদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ ও আহতদের বিনামূল্যে চিকিৎসাসহ সকল শ্রমিকের বকেয়া বেতন-ভাতা অবিলম্বে পরিশোধ করার দাবি জানান নেতৃবৃন্দ।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়