২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২২:৩৪, ৭ জুন ২০২৩

আপডেট: ২২:৩৫, ৭ জুন ২০২৩

বাজেট গণবিরোধী: বাসদ

বাজেট গণবিরোধী: বাসদ

প্রেস নারায়ণগঞ্জ: গরীবের উপর করের বোঝা আর ধনীকে কর ছাড় দিয়ে তুষ্ট করার অভিযোগ তুলে বাজেটকে `গণবিরোধী` দাবি করে প্রত্যাখ্যান করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ।

শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক সুরক্ষাসহ জনকল্যাণখাতে বরাদ্দ বৃদ্ধি করার দাবি জানিয়ে সমাবেশ ও মিছিল করেছে তারা। বুধবার (৭ জুন) বিকাল ৫টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ ও শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বাসদ নারায়ণগঞ্জ জেলার আহ্বায়ক নিখিল দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্য সচিব আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ সোনারগাঁ উপজেলার সমন্বয়ক বেলায়েত হোসেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার।

নিখিল দাস বলেন, বর্তমান সরকার ঘোষিত বাজেট অতীত বাজেটের ন্যায় গরীবকে শোষণ করে ধনীকে তোষণ করার নীতি বহাল রেখেছে। ১ লাখ কোটি টাকার বাজেট বাড়লেও জনকল্যাণখাতসমূহে বাজেট কমেছে। শিক্ষাখাতে গতবারের তুলনায় ০.৫০ ভাগ, কৃষিখাতে ০.৫০ ভাগ, স্বাস্থ্যখাতে ০.৫০ ভাগ, সামাজিক নিরাপত্তা ও কল্যাণখাতে প্রায় ০.২০ ভাগ বাজেট কমেছে। অনুরূপভাবে শ্রম ও প্রবাসী মন্ত্রণালয়, যুব ও ক্রীড়াসহ সংস্কৃতি ও জনকল্যাণমূলক বা উৎপাদনশীল খাতে বরাদ্দ বৃদ্ধি না করে বরং কমানো হয়েছে। অথচ সরকার বাজেটকে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য বান্ধব আখ্যায়িত করছে। অপর দিকে অনুৎপাদনশীল সামরিক, প্রতিরক্ষাখাত, আমলা, পুলিশ, ঋণের সুদ পরিশোধসহ বিভিন্ন খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, ধনীর সম্পদে ৩ কোটি থেকে বাড়িয়ে ৪ কোটি টাকার স্থায়ী সম্পদে সারচার্জ আরোপ আর অন্যদিকে করারোপের সীমা ৩ লক্ষ টাকা থেকে ৩ লক্ষ ৫০ হাজার টাকা বাড়ানো বৈষম্যমূলক। করযোগ্য না হওয়ার পরও রিটার্ন জমায় ২০০০ টাকা বাধ্যতামূলক করারোপ অযৌক্তিক ও অনৈতিক উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, বাজেটের মাধ্যমে সরকার রাষ্ট্রের ধনী তোষণের ও গরীব, নিম্নবিত্ত ও মধ্যবিত্তকে শোষণ করার এই অযৌক্তিক ও অগণতান্ত্রিক চেহারা উন্মোচন করেছে।

নেতৃবৃন্দ অবিলম্বে গরীব ও সাধারণ জনগণের উপর করের বোঝা চাপিয়ে ধনীকে তুষ্ট করার গণবিরোধী বাজেট বাতিল করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক সুরক্ষাসহ উৎপাদনশীল ও জনকল্যাণখাতে বরাদ্দ বৃদ্ধি করার আহ্বান জানান। একই সাথে বর্তমান অগণতান্ত্রিক সরকারের জনবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-কৃষকসহ দেশবাসীকে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

 

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়