২৯ মার্চ ২০২৪

প্রকাশিত: ২০:৫৩, ২৬ মে ২০২৩

আপডেট: ২০:৫৪, ২৬ মে ২০২৩

বাজেটে শ্রমিকের জন্য বিশেষ বরাদ্দের দাবি

বাজেটে শ্রমিকের জন্য বিশেষ বরাদ্দের দাবি

প্রেস নারায়ণগঞ্জ: আসন্ন বাজেটে শ্রমিকের রেশন, আবাসন, চিকিৎসার জন্য বিশেষ বরাদ্দ এবং শ্রমঘন অঞ্চলে নারী শ্রমিকদের জন্য হোস্টেল ও শ্রমিকদের পেনশন নিশ্চিত করার জন্য বাজেটে বরাদ্দের দাবিতে শ্রমিক সমাবেশ ও শহরে মিছিল করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখা। শুক্রবার (২৬ মে) বিকাল ৫ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ শ্রমিক সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার খান, গাবতলী-পুলিশ লাইন-তাগারপাড় শিল্পাঞ্চল শাখার সহসভাপতি মোফাজ্জল হোসেন।

নেতৃবৃন্দ বলেন, ১ জুন বর্তমান সরকারের অর্থমন্ত্রী জাতীয় সংসদে আরেকটি বড় বাজেট ঘোষণা করতে যাচ্ছে। শোনা যাচ্ছে এবারের বাজেট হবে ৭.৬৪ লাখ কোটি টাকার। কিন্তু এ বাজেট কী দেশের শ্রমজীবী মানুষের প্রত্যাশা কী পূরণ করতে করতে পারবে? নিত্য পণ্যের উচ্চ মূল্যের এ সময়ে শ্রমজীবীদের অন্যতম প্রধান দাবি রেশনের। এর জন্য কী বাজেটে কোন বরাদ্দ থাকবে?

নেতৃবৃন্দ আরও বলেন, সরকার ২০৩০ সালের মধ্যে এস.ডি.জি’র লক্ষ্যমাত্রা অর্জন করার প্রতিশ্রুতি দিয়েছে। এসডিজি’র ১৭ টি লক্ষ্যের প্রথম লক্ষ্য কোনো দারিদ্র থাকবে না, দ্বিতীয় লক্ষ্য খাদ্য নিরাপত্তা ও পুষ্টির উন্নয়ন, অষ্টম লক্ষ্য শোভন ও পূর্ণকালীন কাজ নিশ্চিত করা, দশম লক্ষ্য বৈষম্য বিলোপ। করোনা সময়ে ও তার পরে দারিদ্র বেড়েছে, বেড়েছে অপুষ্টি, কর্মহারিয়ে অনিশ্চয়তায় ধুঁকছে লক্ষ লক্ষ পরিবার, ধনী-দরিদ্রের বৈষম্য তীব্র হয়েছে। এই সময়ে এসডিজি অর্জন করতে হলে প্রায় ৭ কোটি ৩৪ লক্ষ শ্রমজীবী মানুষকে সামাজিক সুরক্ষা বলয়ের মধ্যে নিয়ে আসতে হবে। তাদের পুষ্টি নিশ্চিত করতে ভর্তুকি মুল্যে নিত্যপণ্যের রেশনিং ব্যবস্থা চালু করতে হবে, সুস্থ কর্মী উৎপাদনের অন্যতম শর্ত তাই শ্রমজীবীদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও আবাসন নিশ্চিত করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, দেশে প্রাতিষ্ঠানিক কর্মক্ষেত্রের সুযোগ সংকুচিত হচ্ছে। ফলে অপ্রাতিষ্ঠানিক একই সাথে প্রাতিষ্ঠানিক শ্রমিকদের বার্ধক্যকালীন নিরাপত্তার জন্য শ্রমজীবী পেনশন স্কীম চালু করতে হবে। সরকার একটা সর্বজনীন পেনশন ঘোষণা দিয়েছে। সেখানে পেনশন পেতে সবাইকে মাসিক একটা টাকা জমা করতে হবে। কিন্তু শ্রমজীবীদের যেখানে খাওয়ারই নিশ্চয়তা নাই সেখানে সরকার ঘোষিত পেনশন স্কীমের শর্ত শ্রমিকের পক্ষে পূরণ করা সম্ভব নয়। তাই শ্রমজীবীদের পেনশন নিশ্চিত করার জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে।

নেতৃবৃন্দ সংবিধান প্রদত্ত শ্রমিকের গণতান্ত্রিক অধিকার খর্ব করার বিল অত্যাবশ্যকীয় পরিষেবা বিল বাতিলের দাবি জানান।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়