২৬ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৮:১৩, ১৪ মার্চ ২০২৩

আপডেট: ১৮:১৭, ১৪ মার্চ ২০২৩

বিদ্যানিকেতনে মতিয়ার সাথে অতিথি আইভী-শামীম-সেলিম

বিদ্যানিকেতনে মতিয়ার সাথে অতিথি আইভী-শামীম-সেলিম

প্রেস নারায়ণগঞ্জ: নগরীর একটি স্কুলের প্রোগ্রামে একই মঞ্চে দেখা যাবে নারায়ণগঞ্জের তিন আলোচিত রাজনীতিবিদকে। তারা হলেন- সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, সংসদ সদস্য শামীম ওসমান ও সেলিম ওসমান। বুধবার (১৫ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাদের অতিথি করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের উপনেতা বেগম মতিয়া চৌধুরী। নারায়ণগঞ্জের আরও দুই সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ও লিয়াকত হোসেন খোকার সাথে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার। নগরীর দেওভোগ ভূঁইয়ারবাগে অবস্থিত বিদ্যানিকেতন স্কুল অনুষ্ঠানটির আয়োজন করেছে।

২০১১ সালের পর থেকেই একে অপরকে উদ্দেশ্য করে তীর্যকমূলক, ইঙ্গিতপূর্ণ বক্তব্য দিয়ে থাকেন সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, সংসদ সদস্য শামীম ওসমান ও সেলিম ওসমান। প্রধানমন্ত্রীর অনুষ্ঠান এবং দলের শীর্ষ নেতাদের উপস্থিতিতে দলীয় দুইটি প্রোগ্রামে সর্বশেষ তাদের এক মঞ্চে দেখা গেলেও কেউ কারো সাথে কথা বলতে দেখা যায়নি। তাই তাদের একসাথে উপস্থিত অনুষ্ঠানের দিকে বিশেষ নজর থাকে নারায়ণগঞ্জবাসীর। বিদ্যানিকেতন স্কুলের এই অনুষ্ঠানটি ঘিরেও নগরবাসীর রয়েছে বিশেষ আগ্রহ।

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের রাজনীতিতে সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, সংসদ সদস্য শামীম ওসমান ও সেলিম ওসমানের বিরোধ দীর্ঘদিনের। তার আগে এই বিরোধ ছিল আলী আহাম্মদ চুনকা ও শামসুজ্জহার মধ্যে। বংশ পরম্পরায় চলা এই বিরোধ দ্বিতীয় প্রজন্মের মধ্যে প্রকাশ্যে আসে মূলত ২০১১ সালের নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন থেকে। যেখানে প্রার্থী ছিলেন সেলিনা হায়াৎ আইভী, শামীম ওসমান। সেই সময় তাদের বিরোধ মিটাতে দুইজনের ডাক পরে ঢাকায়। খোদ প্রধানমন্ত্রী দুইজনের বিরোধ মেটানের চেষ্টা করেছিলেন। কিন্তু নির্বাচনের ব্যাপারে দুইজনের অনড় অবস্থানের কারণে শেষ পর্যন্ত দুইজনেই নির্বাচনে অংশগ্রহণ করেন এবং জয়ী হন সেলিনা হায়াৎ আইভী। নির্বাচনের পর বিরোধ কমেনি বরং বেড়েছে। ঢাকার একটি টেলিভিশনের চ্যানেলের টকশোতে গিয়ে তাদের মধ্যে বিরোধের উত্তাপ টের পান সারা বাংলাদেশ। যেখানে দেখা যায় অনুষ্ঠান শেষে আইভীর দিকে তেড়ে যান শামীম ওসমান, নারায়ণগঞ্জে গিয়ে দেখে নেওয়ার হুমকি দেন। আইভীও পাল্টা চ্যালেঞ্জ দেন শামীম ওসমানকে। সেই বিরোধ চূড়ান্ত রূপে দেখা দেয় ত্বকী হত্যাকাণ্ডের পরে।

ত্বকীর পিতা রফিউর রাব্বি ছেলের হত্যাকাণ্ডের জন্য দায়ী করেন ওসমান পরিবারকে। ত্বকীর পিতার পাশে দাঁড়ান ডা. সেলিনা হায়াৎ আইভী। ত্বকী হত্যাকাণ্ডের জন্য ওসমান পরিবারকে দায়ী করে একাধিক বক্তব্য দেন ডা. আইভীও। এর মধ্যে ২০১৮ সালের ১৬ জানুয়ারি হকার উচ্ছেদকে কেন্দ্র করে এমপি ও মেয়র সমর্থকদের সংঘর্ষে মেয়রসহ অর্ধশতাধিক আহত হন।

প্রথম দিকে বিরোধ আইভী, শামীম ওসমানের মধ্যে থাকলেও পরে যুক্ত হন সেলিম ওসমান। ভাই নাসিম ওসমানের মৃত্যুর পর সংসদ সদস্য হওয়া সেলিম ওসমানের সাথে মেয়রের বিরোধ শুরু হয় সেলিম ওসমানের একটি বক্তব্যকে ঘিরে। যেখানে সেলিম ওসমান আইভীকে ইঙ্গিত করে `কুরুচিপূর্ণ` বক্তব্য রাখেন। সেলিম ওসমান ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর হিন্দু নেতৃবৃন্দদের সাথে মতবিনিময় সভায় বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী যদি কাউকে নমিনেশন দেয়, আমি যেই দলই করি না কেন তাকে আমার সমর্থন করতেই হবে। মাননীয় প্রধানমন্ত্রী যদি ভুল করে এটাও আমাদের মেনে নিতে হবে। এই বছর নির্বাচনে সিটি করপোরেশনের মেয়র যে হবে তিনি আমাদের গার্ডিয়ান হবেন। তিনি যদি ভালো হয়ে যান সেই মহিলার মত, যে নাকি কুকুরকে পানি খাওয়াইছিল, তাহলে মাফ কেন পাওয়া যাবে না? মানুষতো ভুল করলে শুধরাতে পারে। শুধরাতে পারার জন্য যদি মাননীয় প্রধানমন্ত্রী তাকে নমিনেশন দেন তাহলে কি করার থাকবে আমাদের? কিছু করার নেই। নৌকা ছাড়া তো উপায় নাই।’

সেলিম ওসমানের ওই বক্তব্যের বিরুদ্ধে পাল্টা ইঙ্গিত করে মেয়র আইভী বলেন, ‘হুশ করে কথা বলবেন। আমি কোন অন্যায় কাজ তো করিনি যে মাফ চাইবো। ক্ষমা চাইবেন আপনারা। ক্ষমা চাওয়ার কথা বলবেন আপনার ভাই ব্রাদারকে যারা ত্বকীকে হত্যা করেছে। তাদের ক্ষমা চাইতে বলেন। আমাকে ক্ষমা চাইতে বলেন কোন দুঃসাহসে? দুঃসাহস বেশী দেখাবেন না মিস্টার ওসমান। কখনও কিছু বলি নাই আপনাকে। বলার যখন সময় আসবে তখন পালাতেও পারবেন না।’

নারায়ণগঞ্জের আলোচিত তিন রাজনীতিবিদের মধ্যে সম্পর্কের এই টানাপোড়েন সহসাই শেষ হবে বলে মনে করেন না রাজনৈতিক বিশ্লেষকরা। তারপরও কোন অনুষ্ঠানের অতিথির তালিকায় একত্রে তাদের নাম দেখা গেলে উৎসাহিত হয়ে ওঠেন সকলে। গণমাধ্যমকর্মীদেরও চোখ পড়ে থাকে সভামঞ্চে তাদের অভিব্যক্তির দিকে। তেমনই এক পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে সকলে আবারও।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়