২৫ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২১:৪৯, ২ জানুয়ারি ২০২১

যমুনা ডিপোতে আবু সালাম চক্রের তেল চুরি

যমুনা ডিপোতে আবু সালাম চক্রের তেল চুরি

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ফতুল্লায় যমুনা তেল ডিপো থেকে তেল চুরির অভিযোগ উঠেছে স্থানীয় একটি চক্রের বিরুদ্ধে। স্থানীয় আবু সালাম নামে এক ব্যক্তির নেতৃত্বে ওই চক্রটি কয়েক বছর যাবৎ ডিপো থেকে তেল চুরি করে অবৈধভাবে তা বিক্রি করে আসছে। ফতুল্লা থানার অদূরে যমুনা ডিপোর অবস্থান হলেও তেল চুরির এই কার্যক্রম চলছে নির্বিঘ্নে।

স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়, আবু সালাম এই তেল চোর চক্রের মূলহোতা। তার নেতৃত্বে কয়েকজনের একটি দল এই তেল চুরির সাথে জড়িত। এই দলে রয়েছে যমুনা ডিপোর অভ্যন্তরীন কয়েকজনও। ফলে প্রকাশ্যেই তারা তেল চুরি করছে। আবু সালাম ছাড়াও এই চক্রের অন্যদের মধ্যে রয়েছেন জাফর, তার মেয়ের জামাই, পাগলা রনিসহ আরও বেশ কয়েকজন। তারা দৈনিক কয়েক হাজার লিটার তেল চুরি করছে বলে অভিযোগ স্থানীয় লোকজনের।

একাধিক সূত্র জানায়, নিয়ম অনুযায়ী তেল ডিপোর এক কিলোমিটারের মধ্যে তেল বিক্রির দোকান রাখার প্রতি নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু আবু সালামের ক্ষেত্রে তেমনটা নয়। যমুনা তেল ডিপো সংলগ্ন বধ্যভূমির পাশে পেনা হাজীর বাড়ির সামনেই রয়েছে তার জ্বালানি তেল বিক্রির দোকান। চোরাই তেল সেখানে মজুদ করা হয়। আবু সালামের তেলের নিয়মিত ক্রেতা ইকবাল হোসেন চৌধুরী। বিগম সময়ে ইকবালের গোডাউন থেকে বিপুল পরিমাণের চোরাই তেল উদ্ধার করা হয়। এ ঘটনায় ১৬ জনের বিরুদ্ধে মামলা করে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। ওই মামলায় আবু সালামকেও আসামি করা হয়। তবে প্রভাবশালী কিছু ব্যক্তির ছত্রছায়ায় এই চক্রটি এখন বেশ বেপরোয়া। যমুনা ডিপো থেকে তেল সংগ্রহ করতে আসা চালক ও হেলপাররাও তাদের বিরুদ্ধে কিছু বলেন না। এমনকি এই চক্রটি পুলিশকে নিয়মিত মাসোয়ারা দেয় বলেও রয়েছে অভিযোগ।

এ ব্যাপারে ফতুল্লা মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেনের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে থানার পরিদর্শক (তদন্ত) প্রেস নারায়ণগঞ্জকে বলেন, ‘ফতুল্লায় কোনো তেল চোর থাকবে না। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া কারও সুনির্দিষ্ট কারোর বিরুদ্ধে অভিযোগ থাকলে থানায় জানাতে পারেন। তড়িৎ গতিতে ব্যবস্থা নেওয়া হবে।’

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়