২৫ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ২০:১০, ৭ আগস্ট ২০১৯

রূপগঞ্জে দুই মহাসড়কে ২০ কিমি যানজট, ঘরমুখী মানুষের ভোগান্তি চরমে

রূপগঞ্জে দুই মহাসড়কে ২০ কিমি যানজট, ঘরমুখী মানুষের ভোগান্তি চরমে

পেস নারায়ণগঞ্জ: রূপগঞ্জে দুই মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। আটকা পড়েছে গরুবাহী ট্রাক। শত শত যানবাহন আটকা পড়ায় ভোগান্তির শিকার হচ্ছেন ঈদে ঘরমুখী যাত্রী সাধারণ।

বুধবার (৭ আগস্ট) দিনব্যাপী এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের পলখান এলাকা থেকে শিংলাবো ও ঢাকা-সিলেট মহাসড়কের আধুরিয়া এলাকা থেকে বিশ্বরোড এলাকা পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

সড়েজমিনে ঘুরে দেখা গেছে, ঢাকা-সিলেট মহাসড়কের বরাব ও বিশ্বরোড স্টেশন থেকে প্রায় ৫০০ গজ ভেতরেই নোয়াপাড়া গরুর হাট। হাটে গরুর গাড়ি প্রবেশ করাতে গিয়ে এই দুই স্টেশনে যানজট লেগে যাচ্ছে। রুপসী বাসস্টেশন থেকে মাত্র ৬০০ গজ সামনে সিটি অয়েল মিলসহ বেশ কয়েকটি শিল্প কারখানা রয়েছে। আর এসব কারখানার কাঁচামাল লোড-আনলোডের জন্য শত শত ট্রাক প্রবেশ করছে এ বাসস্টেশন দিয়ে। এতে এ পয়েন্টে যানজটের সৃষ্টি হচ্ছে। বরপা বাসস্টেশনে অবৈধ ফুটপাত ও গাড়ি পার্কিংয়ের কারণেও যানজটের সৃষ্টি হচ্ছে। ঢাকা-ভুলতা-গাউছিয়া এলাকা থেকে মাত্র ৪০০ গজ ভেতরে ভুলতা গরুর হাট। এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কের হঠাৎ মার্কেট এলাকা থেকে মাত্র ৩০০ গজ ভেতরে জনতা উচ্চ বিদ্যালয়ের নামে গরুর হাট। এখানেও গরু বোঝাই ট্রাকের কারণে যানজট হয়ে থাকে।

বিশেষ করে কাঞ্চন সেতুর টোলপ্লাজা এলাকা থেকে এখন যানজট নিত্যদিনের। টোল আদায় নিয়ে গাড়ির চালকদের সঙ্গে টোল আদায়কারীদের বাকবিতন্ডা যেন নিত্যদিনের ঘটনা। চালকদের অভিযোগ, টোল আদায়ের মেয়াদ শেষ হলেও অন্যায়ভাবে টোল আদায় করা হচ্ছে। এ কারণে এখানে প্রায় সময়ই চালকদের সঙ্গে টোল আদায়কারীদের বাকবিতন্ডা ও মারপিটের ঘটনা ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক চালক অভিযোগ করেন, তাদের গাড়ির কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স সঠিক থাকার পরও পুলিশকে টাকা না দিলে গাড়ী ছাড়া হয় না।

গত দুই মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভুলতা ফ্লাইওভারের এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের অংশ উদ্বোধনের পর চালু করা হয়। ভুলতা ফ্লাইওভারের ওই অংশটুকু চালু করা হলেও বর্তমানে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে নিত্যদিন যানজট লেগেই থাকে। ওই সড়কটি প্রশস্ততা কম থাকায় এ অবস্থার সৃষ্টি হচ্ছে।

এ দীর্ঘ যানজটের প্রধান কারণ হিসেবে জানা গেছে, ভুলতা ফ্লাইওভার ও রাস্তার নির্মাণ কাজ, যেখানে সেখানে যাত্রী উঠানামা, চালকরা নিয়ম না মেনে গাড়ি চালানো, ফিটনেসবিহীন গাড়ি চলাচল, যানবাহন সড়কে বিকল হওয়া, হাটবাজারে লোড-আনলোড, অবৈধভাবে ফুটপাত দখল, মহাসড়কের কাছাকাছি গরুর হাট, হাইওয়ে পুলিশের বেপরোয়া চাঁদাবাজি। এ যানজটের কারণে স্কুল কলেজের ছাত্রছাত্রী, ব্যবসায়ী, চাকুরিজীবি থেকে শুরু করে সকল শ্রেণি পেশার মানুষকে পড়তে হচ্ছে ভোগান্তিতে।

পরিবহন চালক, যাত্রী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা এলাকা দিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক ক্রস করেছে। বর্তমানে ওই চৌরাস্তায় দুই মহাসড়কের যানবাহনগুলো এসে চাপ সৃষ্টি করছে। এতে করে যানজটে পড়তে হচ্ছে যাত্রীসাধারণের। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক মোটামুটি প্রশস্ত হলেও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি প্রশস্ততা অনেকটা কম। যার ফলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে কোন প্রকার যানবাহন বিকল হয়ে পড়লেই তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। ভুলতা ফ্লাইওভারের কাজ প্রায় শেষ পর্যায়ে। ঢাকা-সিলেট মহাসড়কের অংশটুকুও চালু হলে যানজট আর থাকবে না বলে আশা করছেন স্থানীয়রা।

এদিকে ভুলতার গাউসিয়া মার্কেটে পাইকারি ও খুচরাসহ প্রায় সাড়ে ৩ হাজার দোকান রয়েছে। মালামাল আনা নেওয়ার জন্য এখানে সপ্তাহে দুই দিন (সোমবার ও মঙ্গলবার) শতাধিক গাড়ি এখানে রাখা হয়। গাউসিয়া মার্কেটের নিজস্ব পার্কিং ব্যবস্থা না থাকার কারণে বাধ্য হয়েই চালকদেরকে গাড়ি রাস্তায় রাখতে হচ্ছে। যার ফলে তৈরি হচ্ছে তীব্র যানজট।

এছাড়া গাউসিয়া মার্কেটের সামনে ফুটপাতে অবৈধভাবে কয়েক হাজার দোকান নির্মাণ করা রয়েছে। ফুটপাতে দোকান থাকার কারণে সাধারণ মানুষ জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান বলেন, কোরবানির হাটকে কেন্দ্র করে ও ঈদ সামনে থাকার কারণে অতিরিক্ত যানবাহনের চাপ। যার ফলে তৈরি হচ্ছে যানজট। তবে ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশও যানজট নিরসনে কাজ চালিয়ে যাচ্ছে।

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়