২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত: ১৮:৫১, ১৪ মার্চ ২০২৩

আপডেট: ১৮:৫২, ১৪ মার্চ ২০২৩

সিদ্ধিরগঞ্জে আতঙ্কের নাম মানিক সরকার

সিদ্ধিরগঞ্জে আতঙ্কের নাম মানিক সরকার

প্রেস নারায়ণগঞ্জ: বাবা ছিলেন আদমজী জুট মিলের শ্রমিক। ছেলে সেই জুট মিলের জায়গায় নির্মিত ইপিজেডের ঝুট ব্যবসার অন্যতম নিয়ন্ত্রণকারী। স্কুলের গন্ডি পেরোতে না পারা এই ব্যক্তি শুধু ঝুট ব্যবসাই না নিয়ন্ত্রণ করেন স্থানীয় ভাঙারি ও মাদক ব্যবসাও। প্রতিপক্ষকে সামাল দিতে ‘কিশোর গ্যাং’ এর মতো সন্ত্রাসী বাহিনীও নিয়ন্ত্রণে রাখেন তিনি। এমন সব অভিযোগ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের মানিক সরকারের বিরুদ্ধে। স্থানীয়দের কাছে যিনি পরিচিত সন্ত্রাসী মানিক কিংবা পল্টিবাজ মানিক হিসেবে।

স্থানীয় লোকজন ও ব্যবসায়ীদের অভিযোগ, স্থানীয় কাউন্সিলর ও সিদ্ধিরগঞ্জ থানা যুবলীগের সভাপতি মতিউর রহমানের নাম ভাঙিয়ে মাদক ব্যবসা ও সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করেন মানিক। নিজেকে যুবলীগ নেতা বলেও পরিচয় দিয়ে থাকেন তিনি। যদিও যুবলীগের কোন কমিটিতে তার কোন পদ নেই বলে স্থানীয় নেতারা জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, মানিক সরকারের বাবা ফিরোজ সরকার তৎকালীন আদমজী জুট মিলের শ্রমিক ছিলেন। কিশোর বয়স থেকেই মানিক সরকার সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়েন। দশক পূর্বেও তার বিরুদ্ধে অবৈধ অস্ত্র, মাদক ব্যবসা এবং চাঁদাবাজির অভিযোগ ছিল। ওই সময় তিনি গ্রেপ্তার এড়াতে দীর্ঘদিন দেশের বাইরে পলাতক ছিলেন। ২০১৩ সালের দিকে দেশে ফিরে নিজেকে যুবলীগ নেতা উল্লেখ করে পোস্টার সাঁটান। এরপর কখনও সরকারদলীয় নেতা আবার কখনও পুলিশের সোর্স পরিচয় দিয়ে এলাকায় প্রভাব বিস্তার করতে শুরু করেন।

স্থানীয় লোকজন ও পুলিশ সূত্র বলছে, ইপিজেডের অভ্যন্তরীণ পোশাক কারখানাগুলো থেকে ঝুট নামানোর সিন্ডিকেট নিয়ন্ত্রণ করেন মানিক। বেপজার কিছু অসাধু কর্মকর্তাকে তিনি নিয়মিত মাসোয়ারাও দেন। কাউন্সিলর মতিউর রহমান ছাড়াও সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান ও সাধারণ সম্পাদক ইয়াছিন মিয়ার আস্থাভাজন বলেও বিভিন্নজনকে পরিচয় দিয়ে থাকেন। এতে ইপিজেডের অন্যান্য ঠিকাদাররা তটস্থ থাকেন। ঝুট নামাতে কেউ বাধা দিলে নিজের সন্ত্রাসী বাহিনী দিয়ে হুমকি ও হামলা করান। সন্ত্রাসী বাহিনীকে নিয়ন্ত্রণে রাখতে তাদের কাছে মাদক সরবরাহও করেন মানিক।

এদিকে অভিযোগ রয়েছে, নিজেকে কাউন্সিলর মতির আস্থাভাজন বলে পরিচয় দিলেও গত সিটি নির্বাচনে মতির প্রতিদ্বন্দ্বী সিরাজুল ইসলাম মন্ডলের পক্ষে নির্বাচনী কার্যক্রম চালিয়েছে মানিক সরকার।

যদিও এই বিষয়ে কথা বলতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও থানা যুবলীগের সভাপতি মতিউর রহমান মতির মুঠোফোনের নম্বরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কলটি রিসিভ করেননি।

স্থানীয় সূত্র জানায়, কয়েকদিন আগে সিদ্ধিরগঞ্জ থানা তাঁতী লীগের সাধারণ সম্পাদক সেলিম মজুমদারের অনুসারীরের সাথে মানিক সরকারের নিয়ন্ত্রিত কিশোর গ্যাংয়ের মারামারির ঘটনা ঘটে। স্থানীয় ছাত্রলীগ নেতা শাকিলের উপর হামলা চালানোর অভিযোগও রয়েছে মানিক সরকারের বিরুদ্ধে। এছাড়া নতুন বাজার এলাকার আরজু নামে এক ব্যক্তিকে মদের সাথে বিষ মিশিয়ে হত্যার অভিযোগও ওঠে মানিক সরকারের বিরুদ্ধে। বর্তমানে সিদ্ধিরগঞ্জের এক আতঙ্কের নাম মানিক।

নিরাপত্তার স্বার্থে নাম প্রকাশ না করার শর্তে দুইজন ব্যবসায়ী বলেন, ‘মানিক সরকার তার কিশোর গ্যাং এর মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ করেন। ইপিজেডের ঝুট ব্যবসার ট্রাক ও কাভার্ড ভ্যান থেকে জোর করে চাঁদা আদায় করেন তারা। ক্যাটারিং ব্যবসার নাম করে সোনামিয়া বাজারের বিভিন্ন দোকান থেকে বাকিতে মালামাল নেয় মানিক, পরে টাকা চাইলে বাহিনী দিয়ে হুমকি-ধমকি দেয়। প্রভাব বিস্তারে সে সিদ্ধিরগঞ্জের দ্বিতীয় নূর হোসেন হতে চায়। সাত খুন মামলার ফাঁসির আসামি নূর হোসেনের সহযোগীরাও মানিকের হয়ে কাজ করে। মানিকের অন্যতম সহযোগী সোনামিয়া বাজারের তুহিন ওরফে ফেন্সিডিল তুহিন।’

যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন মানিক সরকার। তিনি নিজেকে ইজিজেডের একজন ঠিকাদার দাবি করে বলেন, ‘মাদক ব্যবসা কিংবা সন্ত্রাসীমূলক কর্মকান্ডের সাথে আমি সম্পৃক্ত নই। প্রতিপক্ষের লোকজন কেউ মিথ্যা প্রচারণা ছড়াচ্ছে আমার বিরুদ্ধে।’

মানিক সরকার নিজেকে সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য বলেও পরিচয় দেন। ছাত্রলীগের এই কমিটির আহ্বায়ক নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শাহ্জালাল বাদল। এই কাউন্সিলর আলোচিত সাত খুন হত্যা মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনের ভাতিজা।

এই বিষয়ে জানতে চাইলে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, ‘আমি থানায় নতুন এসেছি। এমন অভিযোগের প্রসঙ্গে খোঁজ নিতে হবে। তবে কেউ মাদক ব্যবসা বা সন্ত্রাসীমূলক কর্মকান্ডের সাথে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

প্রেস নারায়ণগঞ্জ.কম

সর্বশেষ

জনপ্রিয়